#2 মাই কম্পিউটার সম্পর্কে

নতুন ফোল্ডার তৈরি:- সরাসরি ডেস্কটপে এর ওপরে ফোল্ডার বানানো যায় এর জন্য ডেস্কটপে এর  ফাঁকা স্থানে পয়েন্টার রেখে রাইট ক্লিক করতে হবে এবং তারপর কমান্ড দিতে হবে যথাক্রমে নিউ ফোল্ডার স্কিনের মধ্যে একটি আইকন দেখা যাবে যার মধ্যে নিউ ফোল্ডার শব্দটি লেখা আছে। এই ফোল্ডারটি হাডড্রাইভের উইন্ডোজ ফোল্ডারের মধ্যে থাকে।

About My Computer,computer
About My Computer
একটি ফোল্ডার মধ্যে আরেকটি ফোল্ডার তৈরি করা:- ফোল্ডার গুলিকে একটি টাইপ অনুসারে কোন একটি ফোল্ডার রাখা হয় বেশিরভাগ উইন্ডোজ অ্যাপ্লিকেশন এ ওয়ার্ড এক্সসেল স্টরেস ডায়লগ বক্স এর মাধ্যমে নতুন ফোল্ডার তৈরি সুযোগ আছে। একটি ডায়লগ বক্স এর মাধ্যমে ফোল্ডার নাম জানতে হবে ।এখানে টাইপ করে ফোল্ডার নাম রেখে ওকে বাটনে ক্লিক করতে হবে যখনই নতুন ফোল্ডার তৈরি করা হবে তখন উইন্ডোজ 98 নিজেই সেটা নিউ ফোল্ডার নাম রাখবে আবার একটি ফোল্ডার তৈরি করলে নিউ ফোল্ডারটু নাম রাখতে হবে অথবা রিনেম করতে হবে।
ফোল্ডার প্রপারটি দেখা:- ফোল্ডারের নিজস্ব ধর্ম আছে property sheet খুললে ফোল্ডার এর বিবরণ ও চরিত্র সম্বন্ধে জানা যায়। এ নির্দিষ্ট ফোল্ডারে এর ওপর কেবল একবার রাইট ক্লিক করে মেনু থেকে properties সিলেট করতে হবে। Red only বাটনটি সিলেক্ট করে রাখলে ফাইলগুলো পরিবর্তন করা লেখা যাবে না Active button এর সাহায্যে ফোল্ডার কে Active রাখা যাবে Hidden button মাধ্যমে ফোল্ডার  কে লুকিয়ে রাখা যাবে System button মাধ্যমে সিস্টেম ফাইলগুলিকে পৃথক ভাবে চিহ্নিত করা যাবে। ফাইল ম্যানেজমেন্ট বলতে বোঝায় ফাইল কপি করা বা মুভ করা ডিলেট করা রিনেম করা ইত্যাদি।
কোন ফোল্ডার বা ফাইল কে কপি অথবা মুখ করার প্রধান পদ্ধতি হলো কাঠ কফি এবং পোস্ট পদ্ধতি এ পদ্ধতিতে কাজ করার সময় মুখ করা কমেন্ট কার্ড এবং কপি করার কমেন্ট কপি করলে ফাইল অথবা ফোল্ডার অস্থায়ী স্মৃতি ক্লিপবোর্ডে সংরক্ষিত হয় তারপর পেস্ট কমান্ড দিলেই ক্লিপবোর্ড থেকে  যথাস্থানে লেখা হয়ে যায়।

ক্লিপবোর্ড দেখা:- এটি সিস্টেমের একটি অস্থায়ী স্মৃতি আধারের অংশ ফাইল অথবা ফোল্ডার কে কপি কাট করলে প্রথমে সেটা ক্লিপবোর্ডে কপি করে রাখা থাকে তারপর সেখান থেকে পেস্ট করা হয় যথাস্থানে

ফোল্ডার মুছে ফেলা:- মাউসের রাইট বাটন দিয়ে নির্দিষ্ট ফাইল অথবা ফোল্ডার কে ক্লিক করতে হবে তারপর যে পপ আপ মেনু দেখা দেবে তার মধ্যে ডিলিট কমান্ড সিলেক্ট করতে হবে।তাহলে ফোল্ডার মুছে যাবে।

                                                      #1 মাই কম্পিউটার সম্পর্কে

Post a Comment

0 Comments