#1 মাই কম্পিউটার সম্পর্কে

ডেক্সটপে মাই কম্পিউটার আইকন ফাইল ম্যানেজমেন্টের অন্যতম প্রধান হাতিয়ার মাই কম্পিউটার উইন্ডোজ এর প্রবেশ করতে হলে একবার মাই কম্পিউটার আইকনের উপর ডাবল ক্লিক করতে হবে স্কিনের যেকোনো আইকনে ডাবল ক্লিক করে তার ভিতরে ফাইল ও ফোল্ডার তথ্য জানতে পারা যায়।
About My Computer,computer
About My Computer

উইন্ডোজ এক্সপ্লোরার পরিক্রমা :- উইন্ডোজ এক্সপ্লোরার পরিক্রমা উইন্ডোজ এর মধ্যে প্রবেশ করার পর সমস্ত ড্রাইভ ও ফোল্ডার ফাইল এর বিবরণ পাওয়া যাবে।

উইন্ডোজ এক্সপ্লোরার স্কিনের টেকনিক:- অন্য কোন নেটওয়ার্কে যুক্ত কম্পিউটার অথবা ডিস্ক অথবা ফোল্ডার এর গঠনতন্ত্র দেখতে হলে বাম দিকের প্যানে নির্দিষ্ট আইকনে ক্লিক করলে ডান দিকের প্যানে ফোল্ডার গঠন বিস্তৃত ভাবে দেখা যাবে।

অবজেক্ট সিলেক্ট করা :- অবজেক্ট এর আইকনে দেখে বোঝা যাবে সেটা সিলেক্ট হয়েছে কিনা সিলেক্ট  থাকা অবস্থায় কোন রং বদলে যায় ছবির সঙ্গে নামটি রিভার্স দেখাবে অর্থাৎ গাঢ় ব্যাকগ্রাউন্ড এর উপর সাদা লেখা দেখা যাবে কোন একটি অবজেক্ট এর উপর রাইট ক্লিক করে ও  সিলেক্ট করা যায় এবং এর ফলে উপরি পাওনা হল সিলেক্টেড অবজেক্ট এর উপর একটি পপমেনু সঙ্গে দেখা যাবে এবং তাতে দেখা দেওয়া থাকবে সেই অবজেক্টিভ দিয়েই কি কি কাজ করা যাবে।
ফোল্ডার এক্সপ্লোর করা:- এক্সপ্লোরার উইন্ডোজের বামদিকে প্যানে যেকোন ফোল্ডার এ ডবল ক্লিক করুন ফোল্ডার টি বাম দিকের প্যানে তার বংশানুক্রম অনুসারে স্ক্রিন এ মেলে ধরবে এবং ডান দিকের প্যানে ওপেন করা ফোল্ডারে বিষয়বস্তু বিবরণ দেখা যাবে।

এক্সপ্লোরার শর্টকাট:- উইন্ডোজ স্টার্ট মেনুতে এক্সপ্লোরারকে পেতে হলে উইন্ডোজ C ড্রাইভে Explorer.exe নামক ফাইল টিকে ড্রাগ এন্ড ড্রপ করতে হবে  যে কেবল স্ক্রীন থেকে কি-বোর্ডে Ctrl +Alt +E টিপলেই এক্সপ্লোরারকে উইন্ডোজে দেখা যাবে।

মিনিমাইজ ম্যাক্সিমাইজ ক্লোজ:- ডেস্কটপের ডানদিকে স্ক্রিনে তিনটি বটন রয়েছে মিনিমাইজ এ ক্লিক করলে প্রোগ্রাম টি লুকিয়ে যায় ম্যাক্সিমাইজ এ ক্লিক করলে গোটা স্ক্রীন যুগে দেখাবে ক্লোজ বাটনে ক্লিক করলে প্রোগ্রাম টিকে স্ক্রিনে প্রদর্শন বন্ধ করবে।

                                                       #2 মাই কম্পিউটার সম্পর্কে

Post a Comment

0 Comments