উইন্ডোজ সম্পর্কে



About Windows,windows,what is a windows
About Windows

উইন্ডোজ গ্রাফিক চালিত সহজ কম্পিউটার পরিচালন ব্যবস্থা যে সিস্টেমে প্রতিটি কমান্ড বা নির্দেশ টাইপ করতে হয় উইন্ডোজ এ এটা করতে হয় না।উইন্ডোজ সিস্টেমে গোটা  স্ক্রিন এর প্রতিটি বিন্দুকে নিয়ন্ত্রিত রেখে গ্রাফিক ছবির মাধ্যমে স্ক্রিনে পরিবেশন করা হয় সিস্টেমের সিপিইউ এর সঙ্গে গ্রাফিক কর্মকাণ্ডের সম্বন্ধে একটি বিশেষ ইন্টারফেস ব্যবহার করা হয় যার নাম গ্রাফিক ইউজার ইন্টারফেস
বর্তমান যুগের উইন্ডোস চালিত অ্যাপ্লিকেশন সফটওয়্যার গুলো জন্য চাই দুরন্ত গতিযুক্ত মাইক্রোপ্রসেসর এবং অধিক মেমোরি যুক্ত কম্পিউটার।


উইন্ডোজ সিস্টেম একই সঙ্গে একাধিক অ্যাপ্লিকেশনের কাজ করা যায় এতে কম্পিউটারের মেমোরি কে সবটাই ব্যবহার করা হয় যেমন একদিকে সাউন্ড দিচ্ছে আবার একই সময় কোন আউটপুট প্রিন্ট হচ্ছে ও স্ক্রিনে অন্য প্রোগ্রামের কাজ চলছে।

ডস ব্যবস্থা কে পেছনে ফেলে এগিয়ে চলেছে উইন্ডোজ 98 এর নতুন করে পাওয়া বিষয় গুলি হল দা অ্যাক্টিভ উইন্ডোজ এটির জন্য ডেস্কটপ ওয়েব পেজ এবং অন্যান্য অবজেক্ট ইন্টারনেট সংযোগ থাকাকালীন জীবন্ত থাকবে।

১৷ ফুল সিস্টেম ব্যাক :- সিস্টেমের পুরোপুরি ব্যাকআপ রাখার পর দেওয়া হয়েছে সিস্টেমের হার্ড ড্রাইভ ক্ষতিগ্রস্ত হলে হার্ডডিস্কে সব প্রোগ্রাম তুলে নেওয়ার ব্যবস্থা আছে।

২৷ সিস্টেম ইনফরমেশন:- সিস্টেম ইনফরমেশন এই টুলবারটি মধ্যে সিস্টেম সম্পর্কে অনেক তথ্য জানা যায়।

৷ সিস্টেম ফাইল চেকার:- এই প্রোগ্রামের সিস্টেম ফাইল টিকে মুছে যাওয়া সরে যাওয়া নষ্ট হওয়া থেকে রক্ষা করে।

৪৷ মাল্টিপল মনিটর সাপোর্ট :- উইন্ডোজ 98 এর মাধ্যমে একই সঙ্গে একাধিক ডিসপ্লে মনিটর ব্যবহার করা যায়।

Post a Comment

0 Comments