তথ্য ব্যর্থতার ফেসবুকের জরিমানা

তথ্য সুরক্ষা আইন লঙঘনের অভিযোগে জনপ্রিয় ইন্টারনেট ভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের জরিমানা করেছে ব্রিটেন।চলতি সময় এর শুরুতে সাড়া ফেলা ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেস্কারির ঘটনায় ফেসবুকে 5 লক্ষ পাউন্ড জরিমানা করে ব্রিটেনের তথ্য কমিশনারের কার্যালয় আইসিও। গত জুলাইয়ে প্রাথমিকভাবে এই জরিমানা সিদ্ধান্ত নেওয়া হলেও তা চূড়ান্ত করা হয়েছে। তবে এই জরিমানার বিরুদ্ধে আপিল করতে পারে ফেসবুক।

Facebook Fine of Information Failure,facebook information page,facebook information,Facebook Fine,Information Failure on Facebook,
Facebook Fine

মার্কিন প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ বলেছে আইসিও সিদ্ধান্ত পর্যালোচনা করে দেখছে তারা। আইসিও বলেছে তাদের তদন্তকারীরা দেখেছে 2007 থেকে 2014 পর্যন্ত ফেসবুক ব্যবহারকারীদের তথ্য প্রক্রিয়াজাত করে ডেভলপারদের তাতে প্রবেশাধিকার দিয়েছে। তবে এক্ষেত্রে ব্যবহারকারীদের যথাযথভাবে এবং পরিষ্কার ভাবে জানানো হয়নি।ব্রিটেনে তথ্য কমিশনার এলিজাবেথ ডেনহাম বলেন বেআইনি এই তথ্য প্রক্রিয়ার আগে চলার সময় বা পরেও ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সুরক্ষার ব্যর্থ হয়েছে ফেসবুক। 1998 সালে ব্রিটেনে প্রণীত তথ্য সুরক্ষায় নেতৃত্বে ফেসবুক কে এই জরিমানা করা হয়েছে। 2018 সালে এই আইনে পরিবর্তন আনা হয়। এই আইনে পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন সাধারণ আইন রয়েছে। এসব আইনের মাধ্যমে আইসিও এক কোটি সাত লক্ষ পাউন্ড বা বৈশ্বিক লেনদেনে 4 শতাংশ পর্যন্ত জরিমানা করতে পারেবে।ডেনহাম বলেন প্রয়োগে পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে আমাদের অন্যতম চালিকা শক্তি হল মানুষের ব্যক্তিগত তথ্য ব্যবস্থাপনায় যেন অর্থবহ পরিবর্তন আনে। তিনি বলেন আমাদের কাজ চলমান রয়েছে। এখনো অনেক বড় প্রশ্নের উত্তর পাওয়া বাকি। এখনো আলোচনার বাকি রয়েছে। কিভাবে প্রযুক্তি ও গণতন্ত্রের পরস্পর মিথস্ক্রিয়া করবে সামাজিক ভিত্তিক এর আইনের নীতিগত এবং নিয়ন্ত্রনকারী ফ্রেমওয়ার্ক কি হবে আরো আলোচনা  বাকি থেকে গেছে।আইসো বলেছে ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে ব্যর্থ হয়েছে ফেসবুক।কারণ তারা অ্যাপে যথাযথ পরীক্ষার ব্যবস্থা রাখতে ব্যর্থ হয়েছে এমনকি ডেভলপারদের এই প্লাটফর্ম ব্যবহারের ক্ষেত্রেও যথাযথ পরীক্ষার ব্যবস্থা রাখতে ব্যর্থ হয়েছে তারা।

Post a Comment

0 Comments