ভারতে ইন্টারনেট এর কাজ সমাপ্ত হতে চলেছে খুব শীঘ্রই

india internet,Internet in india
India internet
আগামী বছরের মার্চের মধ্যে ভারত নেট প্রকল্পের চূড়ান্ত পর্যায়ের কাজ শেষ হওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী কেন্দ্র। কেন্দ্রীয় টেলিকম মন্ত্রীর মনোজ সিনহা জানান বাকি থাকায় 1 লক্ষ 25 হাজার গ্রাম পঞ্চায়েত হাইস্পিড ব্রডব্যান্ড পৌঁছে দিতে পরিকাঠামো নির্মাণের কাজ নির্ধারিত সময়ে অর্থাৎ 2019 মার্চের মধ্যে শেষ হবে।এখনো পর্যন্ত ভারত নেট প্রকল্পের সারাদেশে 1 লক্ষ 25 হাজার গ্রাম পঞ্চায়েত হাইস্পীড ব্রডব্যান্ড পৌঁছে দিতে পরিকাঠামো নির্মাণ কাজ শেষ হয়েছে। মন্ত্রী জানান এই নেটওয়ার্ক, থানা, উচ্চ বিদ্যালয়, ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান ডাকঘর এবং প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র গুলো কেউ সরকারি খরচ এ পৌঁছে দেওয়া হবে।

নেটওয়ার্ক লিমিটেড  বিবিএনএল নতুন কর্পোরেট দপ্তর উদ্বোধন করে সিনহা বলেন এ প্রকল্পের সারাদেশে মোট আড়াই লক্ষ গ্রাম পঞ্চায়েত হাইস্পিড ব্রডব্যান্ড পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্র নেওয়া হয়েছে।প্রকল্পের 50 শতাংশের কাজ ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে এবং দ্বিতীয় বিভাগ এর কাজ 2019 সালের মার্চের মধ্যে শেষ হবে। এই প্রকল্পের উদ্দেশ্য ই-স্বাস্থ্য ই-শিক্ষা ও অন্যান্য পরিষেবা সারাদেশের সমস্ত নাগরিকের কাছে পৌঁছে দেওয়া।
এই প্রসঙ্গ নিয়ে টেলিকম মন্ত্রীর মন্তব্য এখনো পর্যন্ত বিবিএনএল প্রকল্প রূপায়ণ কে অগ্রাধিকার দিয়েছে। তবে এখন তারা রক্ষণাবেক্ষণ ও পরিষেবা পৌঁছে দেওয়ার কাজ কেউ সমান অধিকার দেবে।
2017 সালের ডিসেম্বর মাসের ভারতী নেট প্রকল্পের প্রথম অধ্যায় সারাদেশে এক লক্ষ গ্রাম পঞ্চায়েত হাইস্পিড ব্রডব্যান্ড পৌঁছে দেওয়ার কাজ শেষ হয়। দ্বিতীয় পর্যায়ে তিনটি মডেল প্রকল্প রূপায়নের কাজ চলছে সরকার ছাড়া বিভিন্ন কেন্দ্রীয় রাষ্ট্র সংস্থা এবং বেসরকারি ক্ষেত্রে প্রকল্পটি রূপায়িত করেছে।

Post a Comment

1 Comments