এখন থেকে স্কুটার এর মধ্যে মোবাইল

Mobile in scooter
Mobile in scooter
মোবাইল নিয়ে মানুষের এখন উম্মাদের শেষ নেই পথে চলতে চলতে মোবাইলে সিনেমা দেখছে না তো সোশ্যাল মিডিয়ায় ব্যস্ত হয়ে পড়ছে আর সেখান থেকেই একের পর এক দুর্ঘটনা ঘটছে।
তবে নিজের ফোনে কথা বলতে বলতে রাস্তা দিয়ে যাতে সম্পূর্ণ সুরক্ষিতভাবে যেতে পারে সেজন্য তৈরি করা হয়েছে এক বিশেষ স্কুটার।মোবাইল জনিত স্কুটারটি তৈরি করেছেন সিঙ্গাপুরের গবেষকরা এটি চলে সক্রিয়ভাবে এবং এটি নিয়ে পথচারীরা রাস্তাঘাটে চলাফেরা করতে পারবে। এই মোবাইল জনিত স্কুটারটি রয়েছে একটি আসন এবং এতে থাকবে চারটি চাকা এর ওজন প্রায় 50 কেজির কাছাকাছি এটি ঘন্টায় 6 কিলোমিটার পর্যন্ত চলাচল করতে পারবে।
বাধাবিঘ্ন এড়িয়ে দিক নির্দেশ কিভাবে করা হবে তা জানতে এতে বসানো হয়েছে অত্যাধুনিক একটি লেজার সেন্সর ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর এর গবেষক ছাত্রছাত্রীরা দীর্ঘদিন ধরে এটি নিয়ে গবেষণা করে এই স্কুটারটি নির্মাণে সক্ষম হয়েছে।গবেষকদের বক্তব্য যেকোনো বয়সের মানুষ এতে চলাচল করতে পারবেন। তাছাড়া এই স্কুটার সরকারিভাবে বাজারে এলে একদিকে যেমন মানুষের গাড়ির প্রয়োজনীয়তা কমবে তেমনি অন্যদিকে দুর্ঘটনার সংখ্যা ও বর্তমানের থেকে অনেকটা কমে যাবে।এমনকি বিভিন্ন অলিতে গলিতে অনায়াসে যেতে পারবে এই স্কুটার। এ কথা মাথায় রেখেই এর প্রযুক্তিগত নকশা করা হয়েছে। যেসব রাস্তায় বড় বড় যানবাহন প্রবেশ করতে পারে না কিন্তু এই স্কুটার খুব সহজে যেতে পারবে। এমনকি সামনে কোনো বাঁধাবিঘ্ন এলে স্কুটারটি তার সমাধানের রাস্তাও নিজেই খুঁজে নেয়।

Post a Comment

0 Comments