প্রিন্টারের বিভাগ

১.লাইন প্রিন্টার:- লাইন প্রিন্টার একসঙ্গে একটি লাইন প্রিন্ট করে এই প্রিন্টারে ৯৬ থেকে ১৬০ অক্ষর  বিশিষ্ট ১৫০থেকে ২৫০০ লাইন প্রিন্ট  করা যায়।
Printer Categories

২.ড্রাম প্রিন্টার:- ড্রামের আকারের প্রিন্টার থেকে সিলিন্ডার এর ওপর অক্ষরগুলি খোদাই করা থাকে  যা প্রিন্ট হবে সেই তথ্য মেমোরি থেকে প্রিন্টার মধ্যে স্টোর হয় ।

Printer Categories


৩.চেন প্রিন্টার:- এই প্রিন্টার এর মধ্যে একটি স্টীলের ব্যান্ড থাকে যা ৬৪টি চরিত্র এই ব্যান্ড উপর খোদাই করা থাকে কোন একটি লাইন প্রিন্ট করতে কম্পিউটার থেকে আউটপুট তথ্য প্রিন্টারের সাময়িক স্টোর করা থাকে।

Printer Categories



৪. সিরিয়াল প্রিন্টার:- এই প্রিন্টার একসঙ্গে মাত্র একটি অক্ষর প্রিন্ট করে তাকে বলে সিরিয়াল প্রিন্টার এই ধরনের প্রিন্টারে প্রিন্ট হেডলাইন এর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ব্যবহার করে।
Printer Categories

৫.ডট ম্যাট্রিক্স প্রিন্টার:- প্রিন্টারটি বহুল প্রচলিত সিরিয়াল প্রিন্টার সর্বত্রই এই প্রিন্টার দেখা যায় এতে বা দীক থেকে লিখতে লিখতে ডান দিকে যায় আবার ফিরবার পথে ডান দিক থেকে বাঁদিকে লিখতে লিখতে আসে এবং ইংরেজি ছাড়া অন্য ভাষার অক্ষর ব্যবহার করা যায়।

Printer Categories




৬.ডেজি চাকা প্রিন্টার:- এই প্রিন্টারের মাধ্যমে লেটার কোয়ালিটি প্রিন্ট পাওয়া যায় এই প্রিন্টারের প্রিন্ট হেড গোলাকার চাকতির মত ডিস্ক এর ওপর অক্ষরগুলি খোদাই করা থাকে।
ডিস্কটি ডান দিক থেকে বাঁদিকে যাতায়াত করে ডিস্ক ঘুরতে থাকে যখন সে অক্ষর প্রিন্ট করা হবে গোলাকার ডেস্ক এর মধ্যে এই অক্ষরটি যথাস্থানে চলে এসে রিবনে আঘাত করবে রিবনে নিচেই থাকে আর এই পেপাের প্রিন্ট হতে থাকে।
Printer Categories



৭.পৃষ্ঠা প্রিন্টার:- এটি একটি বহুল প্রচলিত লেজার প্রিন্টার
এটি খুব সুন্দর প্রিন্ট করতে পারে একটা কাগজের উপর কোন ছবি লিখবে বা আঁকবে যে জিনিসটার প্রিন্ট হবে তার একটা ছবি ইলেকট্রনিক চার্জ হয়ে থাকে কাগজের উপর ছবি টোনার র দ্বারা দাগ দিয়ে ছবি সৃষ্টি করে।

Printer Categories


Post a Comment

0 Comments