ফেসবুক থেকে ২9 মিলিয়ন অ্যাকাউন্টের কিছু তথ্য চুরি

ফেসবুক থেকে 9 মিলিয়ন অ্যাকাউন্টের কিছু তথ্য চুরি হয়েছে। ফেসবুক বলেছে 50 মিলিয়ন অ্যাকাউন্ট প্রভাবিত হয়েছে, কিন্তু এটি তারা অপব্যয়িত হয়েছে কিনা তা জানেন না।
 ফেসবুক বেশ কয়েকটি ফ্রন্টে তার সাইটের অপব্যবহার বন্ধ করে দিচ্ছে। কোম্পানির মধ্যপ্রাচ্য সম্পর্কিত কোন প্রমাণ নেই।
ফেসবুক হ্যাকাররা  অ্যাকাউন্ট থেকে নাম, ইমেল ঠিকানা বা ফোন নম্বর অ্যাক্সেস করেছেন। তাদের মধ্যে 14 লাখের ও বেশি হ্যাকাররা তথ্য পেয়েছেন যেমন হোমটাউন, জন্ম তারিখ, ব্যাংকিং তথ্য ইত্যাদি।
ফেসবুক থেকে অতিরিক্ত 1 মিলিয়ন অ্যাকাউন্ট প্রভাবিত হয়েছে, কিন্তু হ্যাকাররা তাদের কাছ থেকে কোন তথ্য পাননি।
 ফেইসবুক জানিয়েছে, ফেসবুক লগইন এবং ফেইসবুক অ্যাপস ব্যবহার করে তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলি হোয়াটসঅ্যাপ এবং ইন্সটগ্রামের মতই ক্ষতিগ্রস্ত হয়েছে।

facebook hack
29 million accounts have been stolen from Facebook


ফেসবুক জানায়, এফবিআই তদন্ত করছে, কিন্তু এই হামলার পেছনে কে হতে পারে তা নিয়ে আলোচনা করতে না পারায় কোম্পানির কাছে বলা হয়েছে। কোম্পানিটি একই ধরনের দুর্বলতা ব্যবহার করে ছোট আকারের আক্রমণের সম্ভাবনাকে অস্বীকার করে না।
 ফেসবুক ব্যবহারকারীদের লগ ইন রাখতে ব্যবহারকারীদের ব্যবহার করা ডিজিটাল কী চুরি করে সেই ব্যবহারকারী অ্যাকাউন্টগুলির নিয়ন্ত্রণ করার ক্ষমতা অর্জন করেছে বলে জানিয়েছে। ফেসবুকের কোডে তিনটি স্বতন্ত্র বাগ শোষণ করে তারা এটি করতে পারে।

facebook hack
29 million accounts have been stolen from Facebook


হ্যাকাররা তাদের নিয়ন্ত্রিত অ্যাকাউন্টগুলির একটি সেট দিয়ে শুরু করেন, তারপরে অ্যাকাউন্টগুলির জন্য ডিজিটাল কীগুলি অ্যাক্সেস করার জন্য স্বয়ংক্রিয় প্রক্রিয়াটি ব্যবহার করেছিলেন যা অ্যাকাউন্টগুলির সাথে ইতিমধ্যে "আপোস" ছিল। যেটি বন্ধুদের কাছে প্রসারিত হয়েছিল, তাদের প্রায় 400,000 অ্যাকাউন্টে অ্যাক্সেস বাড়ানো হয়েছিল এবং সেখান থেকে 30 মিলিয়ন অ্যাকাউন্টে পৌঁছানোর জন্য গিয়েছিল। হ্যাকাররা হ্যাক হওয়া অ্যাকাউন্টগুলি ব্যবহার করে কোনও পোস্ট করেছেন বা অন্য কোনও কার্যকলাপ নিয়ে কোন প্রমাণ নেই।
 ফেসবুক বলেছে যে এটি বাগগুলি সংশোধন করেছে এবং প্রভাবিত ডিজিটাল কীগুলি পুনরায় সেট করতে প্রভাবিত ব্যবহারকারীদের লগ আউট করেছে।

কোম্পানির একটি ওয়েবসাইট আছে যার বিলিয়ন বিশ্বব্যাপী ব্যবহারকারী তাদের অ্যাকাউন্ট অ্যাক্সেস করা হয়েছে কিনা তা যাচাই করতে ব্যবহার করতে পারে, এবং যদি তা হয় তবে ঠিক কী তথ্য চুরি হয়ে গিয়েছিল। এটি সন্দেহজনক ইমেল বা পাঠ্যগুলি কীভাবে স্পট করতে এবং কীভাবে মোকাবিলা করতে হয় সে সম্পর্কে নির্দেশিকা সরবরাহ করবে। ফেইসবুক হ্যাক দ্বারা প্রভাবিত ব্যক্তিদের সরাসরি বার্তা পাঠাতে হবে।
মুর ইনসাইটস অ্যান্ড স্ট্র্যাটেজির প্রতিষ্ঠাতা প্যাট্রিক মুরাহেড বলেছেন, 013 সালে ইয়াহু এবং টার্গেট সহ কোম্পানিগুলিতে সংঘটিত পরিচয় চুরি লঙ্ঘনের অনুরূপ লঙ্ঘন ঘটেছে।
তিনি বলেন, "ব্যক্তিগত বিবরণগুলি সহজেই ক্রেডিট কার্ডের জন্য সাইন আপ করতে, ঋণ পেতে, আপনার ব্যাংকিং পাসওয়ার্ড পেতে ইত্যাদি পরিচয় চুরির জন্য ব্যবহার করা যেতে পারে। ফেসবুক ক্ষতির পরিমাণ কমিয়ে আনা নিশ্চিত করতে সকল ক্রেতাদের বিনামূল্যে ক্রেডিট পর্যবেক্ষণ সরবরাহ করতে হবে।

Post a Comment

0 Comments