এবার থেকে অনলাইনে এফআইআর

online fir,fir news
online FIR
 এবার থেকে শুরু হতে চলেছে অনলাইনে এফআইআর অভিযোগ দায়ের করার জন্য আর থানায় ছুটতে হবে না সাধারন নাগরিকদের এবার থেকে ঘরে বসে অনলাইনে ফৌজদারি মামলায় এফআইআর দায়ের করতে পারবেন জনতারা। নাগরিক পরিষেবা নজরদারি এবং সুরক্ষার ক্ষেত্রে ঝঞ্ঝাটমুক্ত পরিষেবা প্রদানের লক্ষ্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের আওতাধীন স্মার্ট প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই প্রকল্পের অন্তগত পোর্টালগুলোতে এবার থেকে সর্বোচ্চ শাস্তি ফৌজদারি অভিযোগ দায়ের করতে পারবেন সাধারণ মানুষ।
শুধু তাই নয় দৈনন্দিন জীবনযাপনের প্রয়োজনীয় সমস্ত পরিষেবা সংক্রান্ত খোঁজ পাওয়া যাবে এই পোর্টালগুলিতে প্রধানমন্ত্রীর ডিজিটাল ইন্ডিয়া স্বপ্নপূরণের লক্ষ্যে স্বরাষ্ট্রমন্ত্রকের এই উদ্যোগ বলে জানা গিয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রকের আধিকারিকের কথায় খুব শীঘ্রই ৩৪ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে এই অনলাইন পরিষেবা চালু হবে যাবে। অনলাইনে এফআইআর এ যে কোন বিষয়ে সার্বাধিক সাতবার এফআইআর দায়ের করতে পারবেন মানুষ পাশাপাশি নিত্যপ্রয়োজনীয় পরিষেবা যেমন গৃহস্থালির কাজ আয় থেকে ড্রাইভার সমস্ত কিছুর খোঁজ পাওয়া যাবে কেন্দ্রের অনলাইনে এফআইআর এ এমন কি কোন জিনিস হারিয়ে গেলেও পোটালে অভিযোগ জানানো যাবে পোটালে পাওয়া অভিযোগের ভিত্তিতে তৎক্ষণাৎ ব্যবস্থা নেবে পুলিশ।
অধিকারীদের কথায় থানা পুলিশ করার বিষয়টিতে সাধারণভাবে মানুষের একটা চিন্তিত জনক ব্যবস্থা হয়ে ওঠে। কিন্তু জাতীয় ও আঞ্চলিক নিরাপত্তার স্বার্থে যে কেউ চাইলেই পোর্টালে তথ্যাবলী অ্যাক্সেস করতে পারবেনা। এর অধিকার থাকবে একমাত্র সংশ্লিষ্ট কৃর্তপক্ষের।

Post a Comment

0 Comments