ফেসবুকে কিভাবে সুরক্ষিত থাকবেন


অ্যাকাউন্ট হ্যাক থেকে থেকে বাঁচাতে কিছু পদক্ষেপের কথা জানিয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ কেউ যদি অ্যাকাউন্টের নিরাপত্তা নিয়ে ভয়পেয়ে থাকেন তবে তাদের জন্য তিনটি পরামর্শ দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।
how to safe facebook,facebook settings,facebook account settings,facebook security,

টু ফ্যাক্টর অথেন্টিকেশন:- .

ফেসবুকে প্রবেশের জন্য দুই স্তরের তথ্য যাচাইয়ের পদ্ধতি আছে। যাতে অ্যাকাউন্টে অন্য কারো প্রবেশ করা কঠিন হয়ে পড়ে। 'টু ফ্যাক্টর অথেন্টিকেশন'-এর জন্য শুধু পাসওয়ার্ড দিয়ে ফেসবুকে প্রবেশ করা যাবে না। .
পাসওয়ার্ড দেওয়ার পর আপনার মোবাইলে সঙ্গে সঙ্গে ম্যাসেজের মাধ্যমে একটি কোড পাঠাবে। ওই কোডটি দিতে পারলেই কেবল ফেসবুকে প্রবেশ করা যাবে। আর মোবাইল যেহেতু আপনার কাছে থাকবে তাই এই কোডটি অন্য কারো কাছে যাওয়া সম্ভব নয়। ফলে আপনার অ্যাকাউন্ট অন্য কারও হাতে যাওয়া সুযোগ থাকছে না। .

পাসওয়ার্ড বদল:-

কেউ যদি দুর্বল পাসওয়ার্ড দিয়ে রাখেন অথবা দেখছেন যে আপনার অ্যাকাউন্টে অপরিচিত কোনো ডিভাইস থেকে প্রবেশ করা হয়েছে তাহলে পাসওয়ার্ডটি বদলে নিতে পারেন। এজন্য কঠিন পাসওয়ার্ড দিয়ে দিন। পাসওয়ার্ড জটিল করতে সংখ্যা এবং ছোট হাতের বড় হাতের অ্যাডদারেট অক্ষর মিলিয়ে পাসওয়ার্ডটি দিতে পারেন। .

কিভাবে লগইন ডিভাইস চেক করবেন:- 

আপনার অ্যাকাউন্টের সেটিংস অপশনে যান।এরপর 'সিকিউরিটি অ্যান্ড লগইনঅপশনে ক্লিক করুন।দেখবেন যেসব ডিভাইস থেকে আপনি ফেসবুকে প্রবেশ করেছিলেন সেগুলোর তালিকা আসবে।অপরিচিত কোনো ডিভাইস যদি দেখতে পান তা 'রিমুভবা লগআউট করে দিন। 
How to safe facebook,safe on facebook



লগইন ডিভাইস চেক :-

আপনার ফেসবুক অ্যাকাউন্টে কেউ প্রবেশ করেছে কি না তা বোঝার সবচেয়ে ভালো উপায় হচ্ছে লগইন ডিভাইসগুলো চেক করা। এর মাধ্যমে জানা যাবে কোন কোন মোবাইল,ট্যাব,পিসি,অথবা ব্রাউজার থেকে অ্যাকাউন্টে প্রবেশ করা হয়েছে। আপনার চেনার বাইরে কোনো ডিভাইস থাকলে বুঝবেন অ্যাকাউন্টটি হ্যাক হয়েছে। এজন্য সেই ডিভাইসটি সিলেক্ট করে অ্যাকাউন্ট লগআউট করে দিন অথবা রিমুভ বাটনে ক্লিক করে বাতিল করে দিন। .
how to safe facebook,Safe on facebook

Post a Comment

0 Comments