সেলফিতে মৃত্যু

এখন যত দিন যাচ্ছে ততই স্মার্টফোন আমাদের গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। স্মার্ট ফোন ছাড়া আমরা একটা দিনও কল্পনাও করতে পারি না। আরে স্মার্টফোন মানেই ঘনঘন সোশ্যাল মিডিয়া চেক করা নয় তো একের পর এক সেলফি তোলা। সেলফি নেশায় মানুষ এখন উৎসাহিত হয়ে আছেন তার জন্য বিপদসংকুল এ স্থানে দাঁড়িয়ে অনেক সময় সেলফি তুলতে থাকেন।

Death in Selfi,last selfie,selfie death photos,selfie deaths 2018,Selfi,selfie death statistics,
Death in Selfie
এরোপ্লেনে সিঁড়িতে পিচ্ছিল উঁচু পাহাড়ে জলপ্রপাতের উৎস সেলফি নিতে গিয়ে মানুষ কতটা জীবন  ঝুঁকি নিয়ে ফেলেন তা তারা নিজেও বুঝে না। আর এই সেলফি চক্করে সারা পৃথিবী জুড়ে মৃত্যুর সংখ্যা বাড়ছে তার মধ্যে ভারতীয় আছে এক  বিশাল সংখ্যায়।সম্প্রতি ফ্যামিলি মেডিসিন ও প্রাইমারি কেয়ার এর একটি প্রতিবেদন বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে। সেখানে থেকেই উঠে এসেছে এক ভয়াবহ তথ্য যা জানাচ্ছে 2011 সালের অক্টোবর থেকে 2017 সালের অক্টোবর পর্যন্ত 6 বছরের সারা বিশ্বের সেলফি তুলতে গিয়ে প্রায় 260 মৃত্যু হয়েছে যার মধ্যে 159 জন ভারতীয়। নয়াদিল্লি পাবলিক মেডিকেল কলেজের ইনস্টিটিউট অব মেডিকেল সাইন্স এ প্রতিবেদনটি দীর্ঘ সময় নিয়ে গবেষনা করে তুলে  ধরেছে।সেলফি তোলার সময় ভারতের যে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটে সেটা স্বাভাবিকভাবেই বোঝা যাচ্ছে। ভারতের পরে স্থানে রয়েছে রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, পাকিস্তান অদ্ভুতভাবে দেখা যাচ্ছে মেয়েদের থেকে ছেলেরা বেশী মৃত্যুর শিকার হন সেলফি তুলতে গিয়ে মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে প্রায় 72 শতাংশ পুরুষ কেননা তাদের মধ্যে উৎসাহিত বেশি কাজ করে।
আর কুড়ি বা তিরিশ এর কঠোর বয়সেই সেলফি তুলতে গিয়ে অধিকাংশ মৃত্যু বা দুর্ঘটনা ঘটে থাকে। যদিও গবেষকরা বলেছে মহিলারা সেলফি পুরুষদের থেকে বেশি তোলেন। তবুও তাদের মৃত্যুহার কম কেননা তারা সেলফি কে গুরুত্ব দেন আর পুরুষরা দেখেন রোমাঞ্চকর লোকেশন।সেলফি তুলতে গিয়ে পুরুষরা নিজেদের অজান্তেই কতটা ঝুঁকি নিয়ে ফেলেন তা তারা নিজেও জানেন না। অনেক সময় হয়তো বা খাদের কিনারায় দাঁড়িয়ে সেলফি তুললেন। কোনো উঁচু ছাদ বা হোটেলের একদম কিনারায় সানসেটে কুমিরের মুখের সামনে সেলফি তুলতে গিয়ে প্রাণহানির ঘটনা।আর সে ক্ষেত্রে সেলফি তুলতে গিয়ে মানুষ মারা যায় সেই মাধ্যমটি হলো পরিবহন চলন্ত ট্রেনের সামনে সেলফি তুলতে গিয়ে মৃত্যু অনেকে এবার হিংস্র জন্তুর সঙ্গে সেলফি তুলতে গিয়ে মৃত্যুবরণ করেন। আসলে এমন মানুষের মধ্যে সব সময় সামাজিক যোগাযোগ মাধ্যমের ছবি তুলে আপলোড করে কত বেশি লাইক ও শেয়ার এলো সেটা দেখার মানসিকতা ভয়ংকর ভাবে বেড়ে গেছে। এর জন্য মানুষের মধ্যে নিজেদের ছবি সেলফি তোলার উৎসাহিত বেড়েছে। তবে সেলফি তোলার আগে জায়গাটি নিরাপদ সম্পর্কে সচেতন হতে সকলকে অনুরোধ করেছেন গবেষকরা।

Post a Comment

0 Comments