ইরান থেকে মুছে ফেলছে ফেসবুক

facebook account news,facebook news feed updates,news about facebook in india,facebook company news,mark zuckerberg,iran,facebook news stories,
Facebook is removing from Iran
যুক্তরাষ্ট্র ও ব্রিটেনে রাজনৈতিক বিভেদ উস্কে দিতে পরিচালিত ইরান সংশ্লিষ্ট বেশ কয়েকটি ফেসবুক অ্যাকাউন্ট ও পেজ মুছে ফেলেছে ফেসবুক। এ সব একাউন্ট মার্কিন ও ব্রিটিশ নাগরিক হিসাবে পরিচালনা করা হচ্ছে এবং নিয়মিতই রাজনৈতিক বিভেদ সৃষ্টিকারী ও বর্ণ সংশ্লিষ্ট ডোনাল্ড ট্রাম্প বিরোধী ও অভিবাসন বিষয়ক পোস্ট করা হতো।
ফেসবুকে সাইবার সিকিউরিটি নীতির প্রধান নাথানিয়েল গ্লেইসার জানান 82 টি পেজ গ্রুপ ও অ্যাকাউন্ট মিলে প্রায় 10 লাখ ফেসবুক ব্যবহারকারীর সংশ্লিষ্ট আছেন। এদের বেশিরভাগই যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যপ্রণোদিত ভাবে
তাদের মধ্যে বিভেদ তৈরীর জন্য এসব পরিচালনা করা হচ্ছিল।  গ্লেইসার বলেন আমাদের তদন্ত এখনো প্রাথমিক অবস্থায় আছে। আমরা এসবের সঙ্গে ইরান সরকারের কোন সংশ্লিষ্টতা পায়নি। এই মুহূর্তে আমরা বলতে পারি না এসবের পেছনে কারা জড়িত। এ সম্পর্কিত সাতটি ইভেন্টের সনাক্ত করা হয়েছে তবে গ্লেইসার এই ইভেন্টগুলো সম্পর্কে বিস্তারিত জানাননি। এমনকি সেগুলো কোথায় বা বাস্তব এই আয়োজন করা হয়েছে কিনা সে সম্পর্কে নিশ্চিত করেননি। তিনি জানান এখনও তদন্ত চলছে। যখনই বিস্তারিত জানা যাবে সেগুলো প্রকাশ করা হবে।


ফেসবুক কর্মকর্তা বলেন আমাদের বিশেষ ও প্রাপ্ত তথ্য দেওয়া যায় এসবের মূল লক্ষ্য ছিল পেজের মাধ্যমে বার্তা ছাড়ানো ইভেন্ট মূল লক্ষ্য নয়। যুক্তরাষ্ট্রের 2018 সালের মধ্যবর্তী নির্বাচনে যাতে বিদেশীরা হস্তক্ষেপ করতে না পারে সে জন্য ফেসবুক কঠোর পরিশ্রম করছে।

Post a Comment

0 Comments