রোবট ওয়েটার

Robot-waiter,robot restaurant,restaurant robot
Robot-waiter
নেপালের একটি রেস্টুরেন্টে প্রথমবার ওয়েটার হিসেবে খাবার পরিবেশন করছে রোবট। রোবটের নাম জিনজার। ক্ষুধার্থ কাস্টমারদের টেবিলে গরম পুডিং পরিবেশন করে দেশটিতে প্রথমবারের মতো জিনজার গ্রাহকদের উদ্দেশ্য বলে, খাবার উপভোগ করতে।

রোবট টি লম্বায় 5 ফুট এবং সে ইংরেজি ও নেপালি উভয় ভাষা বোঝে। নেপালে উঁচু পর্বত মালার জন্য বিশেষ পরিচিতি। কিন্তু প্রযুক্তির ক্ষেত্রে দেশটি অনেকটাই পিছিয়ে। এর মধ্যেও একদল উদ্ভাবনী যুবক দেশটিতে প্রযুক্তি নিয়ে এসেছে। কারণ স্থানীয় কম্পানি পাইলা টেকনোলজি রোবট জিনজার প্রস্তুত করেছে। রোবট প্রস্তুতকারী প্রতিষ্ঠানের প্রধান কর্মকর্তা বিনয় রাউত এ প্রসঙ্গে বলেন, তারা এখন পরীক্ষামূলক ভাবে রোবটগুলোকে কাজে লাগিয়েছেন। তারা রোবটের সেবা সম্পর্কে কাস্টমারদের মতামতের অপেক্ষায় আছে।

জানা গেছে 25 জন তরুণী ইঞ্জিনিয়ার কয়েক মাস পরিশ্রম করে রোবটটি বানিয়েছেন। প্রধান কর্মকর্তা বিনয় রাউত তাদের মধ্যে সবচেয়ে সিনিয়র। আরো জানা গেছে, যে জিনটার নামের এই মানবাকৃতি রোবট টি  অ্যাপলস সিরি অথবা অ্যামাজনের অ্যালেক্সার মতো কৌতুক করতে সক্ষম। নেপালের রান্নায় ব্যবহৃত অতি প্রয়োজনীয় উপকরণ আদার নামে রোবট টির নামকরণ করা হয়েছে।

Post a Comment

0 Comments