ইন্টারনেট কি জানেন না 69 শতাংশ পাকিস্তানি

The internet does not know the Pakistani

ইন্টারনেট কি এখনো জানেন না প্রায় 69 শতাংশ পাকিস্তানি। পাকিস্তানের 15 থেকে 65 বছর বয়সে মানুষের মধ্যে সম্প্রতি এক সমীক্ষা চালানো হয়। তথ্য যোগাযোগ প্রযুক্তি বিষয়ক আন্তর্জাতিক সমীক্ষা প্রতিবেদনে উঠে এসেছে এই তথ্য। পাকিস্তানি সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয় সমীক্ষাটি পরিচালনা করেছে শ্রীলংকার গবেষণা প্রতিষ্ঠান লানএশিয়া।
যোগাযোগ প্রযুক্তি বিষয়ক গবেষণার জন্য পরিচিতি লাভ করেছে প্রতিষ্ঠানটি। গত বছরের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত পরিচালিত সমীক্ষা পাকিস্তানের 15 থেকে 65 বছর বয়সের মানুষের মধ্যে 98% মতামত গ্রহণ করা হয়। এশিয়ার প্রধান নিবার্হী ইলানি গালপায়া বলেন পাকিস্তান টেলিকমিউনিকেশনের  অথরিটি ওয়েবসাইটে বলা হয়েছে দেশটিতে মোবাইল গ্রাহক 15 কোটি 20 লক্ষ।



যদিও দেশটিতে সিম নিবন্ধন ব্যবস্থা যথেষ্ট স্বচ্ছ তথ্যসমৃদ্ধ নয় বলে অভিযোগ রয়েছে। সিম নিবন্ধন ব্যবস্থা গ্রাহকদের সম্পর্কে কিছু জানায় না। গ্রাহক পুরুষ-মহিলা ধনী বা দরিদ্র যেই হোন না কেন। তাদের সমীক্ষা প্রতিবেদনে এশিয়ার দেশগুলোতে ইন্টারনেট সচেতনতার বর্তমান অবস্থার কথা তুলে ধরা হয়েছে। সমীক্ষায় দেখা গিয়েছে পাকিস্তান বর্তমানে 15 থেকে 65 বছর বয়সে মাত্র 30 শতাংশ মানুষ ইন্টারনেট সম্পর্কে অবগত। আর ইন্টারনেট ব্যবহার করেন মাত্র 17 শতাংশ মানুষ ।ইন্টারনেট ব্যবহার না করার কারণ হলো ইন্টারনেট সম্পর্কে সচেতনতার অভাব।
পাকিস্তানের পুরুষের চেয়ে মহিলাদের মধ্যে ইন্টারনেট ব্যবহারের হার কম। পুরুষের তুলনায় 43 শতাংশ কম মহিলা দেশটিতে ইন্টারনেট ব্যবহার করেন। প্রতিবেদনে বলা হয়েছে ইন্টারনেট ব্যবহার না করার কিছু কারণের মধ্যে অন্যতম হলো সময়ের অভাব ইন্টারনেটের উচ্চমূল্য ব্যবহারে বাধ্যতামূলক রয়েছে।

Post a Comment

0 Comments