বিক্রি হচ্ছে ফেসবুক অ্যাকাউন্টের তথ্য

selling-on-facebook,selling on facebook rules,facebook sell
selling-on-facebook
বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ফেসবুকের অত্যন্ত 81 হাজার অ্যাকাউন্টের তথ্য নিয়ে হ্যাকাররা ব্যক্তিগত বার্তা বিক্রি করছে। হ্যাকাররা বিবিসি রাশিয়ান সার্ভিসকে জানিয়েছে তাদের কাছে অত্যন্ত মিলিয়ন ফেসবুক অ্যাকাউন্ট তথ্য রয়েছে। তারা এসব একাউন্টে তথ্য বিক্রি করতে চায়। যদিও বিশেষজ্ঞরা এত বিপুলসংখ্যক ফেসবুক অ্যাকাউন্টের তথ্য ফাঁস নিয়ে সংশয় প্রকাশ করেছেন।আর ফেসবুক জানিয়েছে তাদের ওয়েবসাইটে কোনো অনুপ্রবেশের ঘটনা ঘটেনি। জানা গেছে ব্রাউজারে বিপদজনক এক্রটেনশন এর মাধ্যমে এসব অ্যাকাউন্ট তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে সম্ভবত। জেনেও আর কোন একাউন্টে আক্রান্ত না হয় সেজন্য ফেসবুক বেশ কয়েকটি পদক্ষেপ গ্রহণ করেছে। বলা হয়েছে এসব অ্যাকাউন্ট তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে সেগুলো মূলত ইউক্রেন ও রাশিয়ার। তবে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ব্রাজিলসহ আরও কিছু দেশের অ্যাকাউন্ট তথ্য থাকতে পারে।

হ্যাকাররা প্রতিটি একাউন্টে প্রবেশের তথ্য এক্সেস 10 সেন্ট করে বিক্রি করতে চাইছে। যদিও পরে হ্যাকারদের এই বিজ্ঞাপন আর পাওয়া যায়নি। ফেসবুকে নির্বাহী গাই রোজেন বলেন আমরা ব্রাউজার নির্মাতাদের সঙ্গে যোগাযোগ করছি যাতে বিপদজনক এক্রটেনশনগুলো  তাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড না করা যায় একই সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।
এফবিসেলার নামের একজন ব্যবহারকারী ইংরেজি ভাষার একটি ফোরামে একটি বিজ্ঞাপন দিলে বিষয়টি নজরে আসে। ওই ব্যবহারকারী লিখেছেন আমরা ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ব্যবহার করছি আমাদের ডেটাবেস 120 মিলিয়ন একাউন্টে তথ্য রয়েছে।
 সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ডিজিটাল শ্যাডোস এ দাবি পরীক্ষা করে জানায় নমুনা হিসেবে যে 81 হাজার একাউন্টে তথ্য অনলাইনে প্রকাশ করা হয়েছে সেগুলোতে ব্যক্তিগত বার্তা রয়েছে। পরে আরও 1 লক্ষ 76 হাজার অ্যাকাউন্টের তথ্য উন্মুক্ত করা হয়েছে। কিন্তু এবার ইমেইল ঠিকানা ও ফোন নম্বর গোপন রাখা হয়।


রাশিয়ার সেবা পক্ষ থেকে ফাঁস হওয়া 5 জন ফেসবুক ব্যবহারকারীর সঙ্গে যোগাযোগ করা হয়। তারা তথ্য ফাঁসের বিষয়টি নিশ্চিত করেছেন। যেসব ওয়েবসাইটে তথ্য প্রকাশ করা হয়েছে সেগুলোর মধ্যে একটি সেন্ট পিটার্সবুর্গের সাইবার ক্রাইম ট্র্যাকার সার্ভিস ওয়েবসাইটটি আইপি অ্যাড্রেস শনাক্ত করে জানায়, এই আইপি থেকে লবিবট ছড়িয়ে দেওয়া হয়েছে। যা ব্যবহারকারীদের পাসওয়ার্ড নিতে পারছে।
ফেসবুক জানায়,পার্সোনাল শপিং অ্যাসিস্ট্যান্ট, বুকমারকিং অ্যাপ্লিকেশন, এমনকি মিনি পাজল গেম এর মধ্যে বিভিন্ন থার্ডপার্টি সুবিধা দেয় ক্রোম,অপেরা ও ফায়ারফক্স এর মত ব্রাউজারগুলো এই এক্র টেনশনের এর আইকন ইউআরএল অ্যাড্রেস বারের পাশেই থাকে ক্লিকের অপেক্ষায়। এ ধরনের এক্সটেনশন ব্যবহার করে ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড হাতিয়ে নেওয়া হতে পারে। অবশ্য ফেসবুক এখনো পর্যন্ত কোন এক্সটেনশন নাম জানায়নি।

Post a Comment

0 Comments