50 কোটি গ্রাহকের তথ্য চুরি

50 million customer data stolen,data breach,data breaches 2018
50 million customer data stolen

বিশ্বের সবচেয়ে বড় হোটেল প্রতিষ্ঠান ম্যারিয়ট ইন্টারন্যাশনালএর মালিকপক্ষ থেকে অভিযোগ করেছেন, তাদের মালিকাধীন হোটেলগুলো থেকে 50 কোটি গ্রাহকের পাসপোর্ট,ক্রেডিট কার্ড সহ বিভিন্ন তথ্য চুরি করেছে হ্যাকাররা। শেয়ার বাজার খোলার আগে য়ে প্রবণতা দেখা গেছে তাতেই ম্যারিয়ট ইন্টারন্যাশনালের শেয়ারের দাম 4 শতাংশ বেড়ে গেছে। ম্যারিয়ট জানিয়েছে, চার বছর আগে থেকে হ্যাকিং শুরু হয়েছে। যে 50 কোটি গ্রাহকের তথ্য চুরি হয়েছে তাদের মধ্যে 32 কোটি 70 লক্ষ ক্ষেত্রে পাসপোর্ট, ফোন নম্বর, এবং -মেইল এড্রেসটি চুরি হয়েছে।

                     আর বাকি যেগুলো রয়েছে সেগুলো ক্ষেত্রে ক্রেডিট কার্ডের তথ্য চুরি হয়ে থাকতে পারে। গত সেপ্টেম্বরে প্রতিষ্ঠানটি একটি নিজস্ব হ্যাকিংপ্রতিরোধ সফটওয়্যার প্রথম বার্তা পাঠায় তথ্য চুরির বিষয়ে। তখন অনুসন্ধান করে দেখা যায় হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে 2014 সাল থেকে। প্রতিষ্ঠানের পক্ষ থেকে এখন বলা হচ্ছে যেসব গ্রাহকের তথ্য চুরি হয়েছে তাদেরকে হ্যাকিংয়ের বিষয়ে জানানো হবে ।
কিন্তু নিউইয়র্ক এর অ্যার্টনি জেনারেলের যোগাযোগ বিষয়ক পরিচালক অ্যামি স্পিটালনিক বলেছেন ,হ্যাকিংয়ের শিকার হওয়ার পর আইন অনুযায়ী সংশ্লিষ্ট তথ্য তিনি জেনারেলের অফিস কে জানায়নি। হ্যাকিংয়ের কারণে গ্রাহকদের এমন ব্যক্তিগত তথ্য চুরির ঘটনায় প্রতিষ্ঠানকে শত শত কোটি ডলার ক্ষতিপূরণ দাবির মুখে পড়তে হতে পারে। ম্যারিয়ট মনে করে, কি পরিমাণ অধিক ক্ষতির মুখে হবে প্রতিষ্ঠানটির তা নিশ্চিত করে বলাটা এখনই সম্ভব নয়। হ্যাকিংয়ের শিকার হওয়া তথ্য প্রকাশিত হওয়ার পর প্রতিষ্ঠানটির শেয়ারের মূল্য প্রি-মার্কেট ট্রেডিংয়ে 4 শতাংশ কমে গেছে।

Post a Comment

0 Comments