ওয়াই ফাই কি?

What is Wi-Fi,wi-fi,what is wifi used for
What is Wi-Fi

আপনার নিজের বাড়িতে বা চলতে থাকা ইন্টারনেটে ওয়্যারলেসযুক্তভাবে সংযোগ করার ক্ষমতাটি বর্তমানে এই দিনে যুক্তরাজ্যে দেওয়া হয়, তবে প্রযুক্তি যা আমাদের তা করার অনুমতি দেয়, তা এখনও অনেক গ্রাহকের কাছে রহস্য।

ওয়াই ফাই কি?

ওয়াই-ফাই পরিচিত ওয়্যারলেস কানেক্টিভিটি এমন একটি প্রযুক্তি যা একটি পিসি, ল্যাপটপ, মোবাইল ফোন বা ট্যাবলেট ডিভাইসকে একটি শারীরিক তারযুক্ত সংযোগের প্রয়োজন ছাড়াই ইন্টারনেটে উচ্চ গতিতে সংযোগ করার অনুমতি দেয়। Wi-Fi (উচ্চারিত কেন ফেই ) 1999 সালে একটি ব্র্যান্ডিং কোম্পানী দ্বারা তৈরি করা একটি শব্দ যা সহজেই স্মরণ করা যেতে পারে, তথাকথিত শব্দ "হাই-ফাই" এর অনুরূপতার কারণে। রেডিওটি আপনার Wi-Fi সক্ষম ডিভাইস এবং ইন্টারনেটের মধ্যে তথ্য প্রেরণ করতে রেডিও সিগন্যাল ব্যবহার করে, যা ডিভাইসটিকে ওয়েবে থেকে তথ্য পাওয়ার অনুমতি দেয় যেমন রেডিও বা মোবাইল ফোন শব্দটি গ্রহণ করে।


ওয়াই ফাই কিভাবে কাজ করে?

বেতার ট্রান্সমিটার বা হাব নামে পরিচিত একটি ছোট ডিভাইস প্রয়োজন হয়; এই ডিভাইসটি আপনার বাড়ির ব্রডব্যান্ড সংযোগের মাধ্যমে ইন্টারনেট থেকে তথ্য পায়। এই ট্রান্সমিটারটি (যেটিকে প্রায়শই ওয়্যারলেস অ্যাকসেস পয়েন্ট বা ডাব্লুএইচপি হিসাবে উল্লেখ করা হয়) তারপরে এই তথ্যটিকে রেডিও তরঙ্গগুলিতে রূপান্তরিত করে এবং এটি প্রায়শই ছোট ছোট স্থানীয় এলাকা তৈরি করে, যাতে আপনার ডিভাইসগুলি এই রেডিও সিগন্যালগুলিকে যদি ফিট করে তবে এটি বেতার অ্যাডাপ্টার সঠিক ধরনের। এই এলাকাকে প্রায়শই ওয়্যারলেস স্থানীয় এলাকা নেটওয়ার্ক বা WLAN বলা হয়।
রেডিও সিগন্যালগুলি খুব শক্তিশালী নয়, তাই Wi-Fi সংকেত খুব দূরে ভ্রমণ করে না; এটি মোটামুটি বাড়ির বাইরে এবং সরাসরি রাস্তায় কাভারেজ প্রদানের জন্য যথেষ্ট ভ্রমণ করবে।  আপনার ওয়্যারলেস সাধারণত আপনার বাড়ির যে কোনও ঘরে ইন্টারনেটের সাথে সংযোগ করতে সক্ষম হলে,  আপনার কাছে থাকা সিগন্যালটি আরও শক্তিশালী হবে।

যখন আপনি ইন্টারনেটে তথ্য পাঠান - একটি লিঙ্ক ক্লিক করে অথবা ইমেল পাঠানোর মাধ্যমে প্রক্রিয়াটি বিপরীতভাবে কাজ করে; আপনার যন্ত্র বেতার ট্রান্সমিটারে একটি রেডিও সিগন্যালের মাধ্যমে তথ্য পাঠায় যা সংকেতকে রূপান্তর করে এবং ব্রডব্যান্ড সংযোগের মাধ্যমে এটি আবার যোগাযোগ করে।
কোনও ফোন বা কম্পিউটারের জন্য Wi-Fi সিগন্যালগুলি নিতে সক্ষম হবার জন্য এটির মধ্যে উপযুক্ত প্রযুক্তি অন্তর্ভুক্ত থাকতে হবে, অথবা একটি বেতার অ্যাডাপ্টার লাগানো থাকতে হবে।

স্মার্টফোন এবং ট্যাবলেটগুলির মতো অনেক ডিভাইসগুলি সরাসরি ওয়াইফাই সিগন্যালগুলি বক্সের বাইরে গ্রহণ করার জন্য প্রস্তুত থাকে, যদিও অন্য কিছু পিসি যেমন অন্য একটি ওয়্যারলেস কার্ড বা অ্যাডাপ্টার কিনে নিতে হয়, যা প্রায়শই ছোট আকারে আসে ডিভাইস যা আপনার পিসি বা ল্যাপটপের ইউএসবি পোর্টে প্লাগ করে। এই ডিভাইসটি ব্রডব্যান্ড "ডংল" হিসাবে পরিচিত এবং সহজেই উচ্চ রাস্তায় কেনা যেতে পারে।

Post a Comment

0 Comments