ডোমেইন নিয়ামক কি?

what-is-a-domain-controller,Domain,Controller
what is a domain controller

একটি ডোমেন ব্যবহারকারী, সিস্টেম, অ্যাপ্লিকেশন, নেটওয়ার্ক, ডাটাবেস সার্ভার এবং অন্য কোনও সংস্থানগুলির একটি সংগ্রহকে বর্ণনা করে যা নিয়মগুলির একটি সাধারণ সেট দিয়ে পরিচালিত হয়। একটি ডোমেন নিয়ামক একটি সার্ভার যা নেটওয়ার্ক সুরক্ষা পরিচালনা করে, কার্যকরভাবে ব্যবহারকারী প্রমাণীকরণ এবং অনুমোদনের জন্য গেটিফায়ার হিসাবে কাজ করে। ডোমেন কন্ট্রোলারগুলি মাইক্রোসফ্ট® ডিরেক্টরি পরিষেবাদি পরিভাষায় বিশেষভাবে প্রাসঙ্গিক, এবং উইন্ডোজ® ব্যবহারকারী সনাক্তকরণগুলি প্রমাণীকরণের জন্য প্রাথমিক মোড হিসাবে কাজ করে।

এন্টারপ্রাইজ সমাধানগুলির জন্য উইন্ডোজ সিস্টেমগুলির জনপ্রিয়তা নেটওয়ার্কিং আর্কিটেকচার নিয়ে আলোচনা করার সময় ডোমেন নিয়ামককে একটি সাধারণ শব্দ হিসাবে প্রতিষ্ঠিত করে। তবে, সাম্প্রতিক প্রবণতাগুলি তাদের ব্যবহারকে পুরাতন করেছে - বিশেষ করে অ-উইন্ডোজ সিস্টেমের জন্য। ডোমেন কন্ট্রোলাররা আজ যেভাবে বিদ্যমান, তারা ভবিষ্যতে অপ্রচলিত হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে কারণ ক্রমবর্ধমান সংখ্যক সংস্থাগুলি বিকল্প ক্লাউড পরিচয় এবং অ্যাক্সেস ম্যানেজমেন্ট (আইএএম) সমাধানগুলি সন্ধান করে।


ডোমেন কন্ট্রোলার ভূমিকা

প্রথমবার উইন্ডোজ এনটি নেটওয়ার্কের সাথে সম্পর্কিত মাইক্রোসফ্ট দ্বারা ডোমেন নিয়ামকটির ধারণাটি প্রথম চালু করা হয়েছিল। আইটি প্রশাসকদের একটি ডোমেনের মধ্যে সম্পদ অ্যাক্সেস নিয়ন্ত্রণ করার একটি উপায় প্রয়োজন। ডোমেইন নিয়ামক অবিকল এই কারণে প্রতিষ্ঠিত হয়েছিল। সমস্ত ব্যবহারকারী অনুরোধ প্রমাণীকরণ এবং অনুমোদনের জন্য ডোমেন নিয়ামক পাঠানো হয়। ডোমেন নিয়ামক তারপর ব্যবহারকারীর পরিচয় প্রমাণ করে, সাধারণত ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড যাচাই করে, তারপরে অ্যাক্সেসের জন্য অনুরোধ অনুমোদন করে।

সমস্ত কিছু যখন প্রিমিয়ার ছিল, তখন ব্যবহারকারীর সনাক্তকরণগুলি পরিচালনা এবং অ্যাক্সেসের জন্য অনুরোধগুলি বৈধ করার জন্য নিবেদিত একটি শারীরিক কম্পিউটারের ধারণা ছিল। তারা এত কার্যকর ছিল যে ডোমেন কন্ট্রোলারগুলি পরে Active Directory® পরিষেবাদির মৌলিক উপাদান হিসাবে অভিযোজিত হয়েছিল। দ্রুত কয়েক বছর এগিয়ে এবং তারা এখনও অনেক প্রতিষ্ঠানের জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি এখনও AD তে লক থাকা বেশিরভাগ সংস্থার জন্য সার্ভার রুমে তাদের লুকিয়ে রাখতে পারেন।

ডোমেইন কন্ট্রোলার

ডোমেন কন্ট্রোলার আজকের মত একটি গুরুত্বপূর্ণ উপাদান, আপনি জিজ্ঞাসা করতে পারেন কিভাবে তারা আগামীকাল প্রতিস্থাপিত হতে পারে। JumpCloud® ডিরেক্টরি-হিসাবে-একটি-পরিষেবা®, প্রথম সরাসরি ক্লাউড ডিরেক্টরি পরিষেবাতে প্রবেশ করুন। ডিরেক্টরি-হিসাবে-সেবাটি ব্যবহারকারীর প্রমাণীকরণ এবং ক্লাউডে অনুমোদন স্থানান্তর করে একটি অন-প্রিমিয়াম ডোমেন কন্ট্রোলারের প্রয়োজনকে বাদ দেয়। নিরাপদ পরিচয় যাচাইকরণের সমস্ত এখনও কার্যকর হয়, শুধুমাত্র পার্থক্য হল আপনার নিজের র্যাকের সার্ভার নেই। আসলে, একটি বেতার অ্যাক্সেস পয়েন্ট সাধারণত আমাদের পরিষেবাটি উপভোগ করতে হবে এমন একমাত্র অন-প্রিম উপাদান। ডিরেক্টরী-এ-অ-পরিষেবা সবকিছুই অন-প্রিমের পরিবর্তে ইন্টারনেট সংযোগের সাথে লাইটপেড প্রমাণীকরণ এবং পরিচালনা ক্ষমতা সরবরাহ করে। প্রকৃতপক্ষে, ডিরেক্টরি হিসাবে একটি পরিষেবা ক্লাউডের জন্য আধুনিক ডোমেন নিয়ামক যা ব্যবহারকারীর সনাক্তকরণ প্রমাণীকরণের ক্ষমতা এবং প্ল্যাটফর্ম নির্বিশেষে, যেখানেই হোক না কেন, সেগুলির অ্যাক্সেস অনুমোদন করার ক্ষমতা আাছে।

Post a Comment

0 Comments