Android ফোনের নিরাপত্তা

Android phone privacy and security,android,phone,Tips and tricks,android phon,security
Android phone privacy and security

আমরা আজকাল আমাদের মোবাইলগুলিতে একটি ব্যক্তিগত তথ্য ভরা রাখি এবং সরাসরি ফলাফল হিসাবে, এই ডিভাইসগুলি আমাদের সম্পর্কে অনেক কিছু জানে।
আপনার স্মার্টফোনে সংরক্ষিত তথ্যগুলি যত্ন নেওয়ার জন্য প্রচুর অর্থ দেয় এবং সৌভাগ্যক্রমে আপনার ডেটা ব্যক্তিগত রাখতে সহায়তা করার জন্য Android ইকোসিস্টেমের মধ্যে প্রচুর কার্যকর সরঞ্জাম রয়েছে।

Lockscreen ব্যবহার করুন

একটি মৌলিক PIN, পাসওয়ার্ড বা সোয়াইপ অঙ্গভঙ্গি ব্যবহার করা সত্যিই নিরাপত্তার ন্যূনতম স্তরের স্তর যা প্রত্যেকে তাদের স্মার্টফোনে রাখতে হবে।এটি হুমকির মুখে পড়ার মতো, ২016 সালের শুরুতে একটি সম্মানজনক তথ্য থেকে জানা যায় যে, সকল Android ব্যবহারকারীর 34 শতাংশ এমনকি প্রতিটি Android স্মার্টফোনটিতে নির্মিত মৌলিক লকস্ক্রিন বৈশিষ্ট্যটি ব্যবহার করে না।
যদিও দূষিত সফটওয়্যার, বাগ এবং ব্যাকডোরগুলি সম্পর্কে কথা বলা প্রায়ই প্রযুক্তি শিরোনাম তৈরি করতে পারে, তবে শারীরিক ফোন চুরিটি এখনও একটি বাস্তব সমস্যা। যদি কোন ফৌজদারি আপনার ফোনে চুরি করার জন্য যথেষ্ট বিবেকের অভাব থাকে, তাহলে সম্ভবত আপনার শখ, ছবি এবং ইমেলের মাধ্যমে অতিরিক্ত ডেটা ব্যবহার করার জন্য আপনার ব্যক্তিগত তথ্যগুলি দখল করার পক্ষে অনেকগুলি যোগ্যতা থাকবে না। একটি লকস্ক্রীন পিন সক্ষম করা অবিশ্বাস্যভাবে সহজ, সেটিংস -> সুরক্ষা -> স্ক্রিন লক থেকে উপরে চলে যান। এখানে আপনি আপনার পছন্দের পাসওয়ার্ড লক টাইপ থেকে পছন্দ করতে পারেন, যা আপনি আপনার ফোন অ্যাক্সেস করার চেষ্টা করার সময় প্রতিটি সময় প্রবেশ করতে হবে। অন্যান্য নির্মাতারা এই মেনুটিকে সাধারণ সেটিংসের অধীনে সরাতে পারে, যদি তাদের নিজস্ব লকস্ক্রীন সুরক্ষা বিকল্প থাকে, যেমন এলজি এর নকশার কোড। এবং পাসওয়ার্ডগুলি আপনার মনে না থাকলে এই দিনে অনেকগুলি ফোন আপনার ফিঙ্গারপ্রিন্টের মতো অন্যান্য পদ্ধতিতে লগ ইন করার ক্ষমতা দেয়।

ডিভাইস এনক্রিপশন

আপনার ফোনের লকস্ক্রীনে একটি পাসওয়ার্ড প্রয়োগ করা এটি শুরু, তবে বিশেষ করে অপ্রতিরোধ্য এবং দক্ষ অপরাধীরা এখনও আপনার ফাইলগুলি অ্যাক্সেস করতে সক্ষম হতে পারে, যথেষ্ট সময় এবং চুরি করা স্মার্টফোনের অ্যাক্সেসের জন্য। ডিভাইস এনক্রিপশনটি আপনার সমস্ত ফাইলকে এমন একটি বিন্যাসে ব্যবহার করা যেতে পারে যা কোনও সঠিক কী বা ডিস্ক্রিপ্ট না করেই বুঝে উঠতে পারে না।এনক্রিপশনটি নিরাপত্তার একটি কঠিন কাঠামো, তাই এফবিআই সিলিকন ভ্যালি কোম্পানিগুলির সাথে যুদ্ধ করার চেষ্টা করে কেন এটি বাইপাস করার চেষ্টা করছে। যাইহোক, কিছু পুরোনো স্মার্টফোনগুলির উপর এটি একটি কার্যক্ষমতা দণ্ডের সাথে আসে, যদিও নতুন ডিভাইসগুলিতে কোনও সমস্যা দেখা দেওয়া উচিত নয়। লক্সস্ক্রিনের মতো অনেক, এনক্রিপশন বিকল্পগুলি সেটিংস -> সুরক্ষা মেনুতে পাওয়া যেতে পারে, যেখানে আপনার ডিভাইসটিতে একটি স্লট থাকলে আপনার স্মার্টফোন এবং মাইক্রোএসডি কার্ডের উভয় ডেটা সুরক্ষিত করার বিকল্পগুলি পাবেন। এনক্রিপশনটি একটু সময় নিতে পারে, তাই সম্পূর্ণ ব্যাটারি এবং অতিরিক্ত সময় সরবরাহ করার জন্য প্রচুর সময় লাগবে। 

আপনার ডিভাইস খুঁজুন

find my phone,android,mobile


 অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার হিসাবে পরিচিত, এই পরিষেবাটি আপনার Google অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা হয়েছে এবং এটি আপনার সমস্ত Android ডিভাইসগুলিকে দূরবর্তীভাবে পরিচালনা করার জন্য ব্যবহার করা যেতে পারে।
 ডিভাইস খুঁজুন এই লিঙ্কের মাধ্যমে এখানে ক্লিক করুন কোন ওয়েব ব্রাউজার মাধ্যমে লগ ইন করতে পারেন। এখানে থেকে আপনার ফোনগুলি আপনার অবস্থানের ট্র্যাক করার বিকল্পগুলির সাথে আপনার ডিভাইসগুলির একটি তালিকা সহ উপস্থাপন করা হবে, আপনার ফোনটি "লক এবং মুছে ফেলতে সক্ষম করুন" এ ক্ষেত্রে তাদের রিং করুন। এই সর্বশেষ বৈশিষ্ট্যটি সক্ষম করে আপনি আপনার স্মার্টফোন বা ট্যাবলেটটি দূরবর্তীভাবে লক করতে সক্ষম হবেন এবং চুরি হয়ে গেলে ডিভাইসটির সমস্ত ডেটা সম্পূর্ণরূপে মুছে ফেলতে পারবেন।

কঠিন পাসওয়ার্ড পিকিং

লকস্ক্রীন ব্যবহার না করে কেবলমাত্র প্লেইনটি ছাড়াও, দুর্বল বা সাধারণভাবে ব্যবহৃত পাসওয়ার্ডগুলি সর্বশ্রেষ্ঠ নন যদি আপনি আপনার ডেটা নিরাপদ রাখতে চান তবে ডিভাইস এবং অনলাইন উভয়ই। সর্বাধিক ব্যবহৃত পাসওয়ার্ডগুলির তালিকাগুলি প্রায়শই প্রকাশিত হয় এবং যদি আপনার পছন্দের পাসওয়ার্ডটি সেই তালিকাতে উপস্থিত হয় তবে আপনাকে অবশ্যই এটি পরিবর্তন করতে হবে। হতাশাজনকভাবে, সর্বাধিক সাধারণ পাসওয়ার্ডগুলি খুব কমই পরিবর্তিত হয়।
  • 1234567 (এবং অন্যান্য মৌলিক গণনা বৈচিত্র)
  • football 123
  • Batball 098
  • welcome (your Name)
সাধারণ নিয়ম হিসাবে সংখ্যা এবং বিশেষ অক্ষরের মিশ্রণ (যেখানে অনুমোদিত) সর্বাধিক নিরাপদ পাসওয়ার্ডের জন্য তৈরি করে এবং আরও ভাল  8 অক্ষর সত্যিই ন্যূনতম সুপারিশ করা হয়, কিন্তু 12 বা 16 পর্যন্ত চলন্ত পাসওয়ার্ড তাদের অনুমান করা কঠিন করে তোলে।

একটি শক্তিশালী পাসওয়ার্ড একটি ভাল শুরু, কিন্তু একাধিক পাসওয়ার্ড ব্যবহার করে আরও ভাল। সাইটগুলি হ্যাক করা এবং পাসওয়ার্ডগুলি উন্মুক্ত করার বিষয়ে আপনার কোন সন্দেহ নেই, তাই আজকের দিনে আপনার সমস্ত অ্যাকাউন্ট, অ্যাপ্লিকেশন এবং ওয়েবসাইটগুলির জন্য একই কোডের উপর নির্ভর করতে এটি খুব নিরাপদ নয়। অবশ্যই, এই সমস্ত ভিন্ন পাসওয়ার্ডগুলির ট্র্যাক রাখা একটি দুঃস্বপ্ন হতে পারে, তবে সেখানে অনেকগুলি অ্যাপ্লিকেশন রয়েছে যা তাদের পরিচালনা করতে এবং এমনকি খুব শক্তিশালী পাসওয়ার্ড জেনারেট করতে পারে।

অ্যাপ্লিকেশন অনুমতি বুঝতে

এখন আমরা সাধারণ তথ্য গোপনীয়তার সাথে মোকাবিলা করেছি, মোবাইল স্পেসে অন্যান্য প্রধান স্নুপার আসলেই যে সমস্ত অ্যাপ্লিকেশন আমরা ডাউনলোড করি। অবশ্যই, আপনি কেবলমাত্র প্লে স্টোরের মত বিশ্বস্ত উত্সগুলি থেকে সফ্টওয়্যার ইনস্টল করুন, তবে এমনকি কিছু অ্যাপ্লিকেশানগুলি, বিশেষ করে বিনামূল্যেগুলিও, আপনার ডেটা মুনাফাতে পরিণত করার জন্য বিদ্যমান। 
অ্যাপ্লিকেশনটি কিছুটা আপত্তিজনক হতে পারে এমন একটি বড় ইঙ্গিত হল অ্যাপ্লিকেশানটি ইনস্টলেশনের জন্য প্রয়োজনীয় অনুমতিগুলি পরীক্ষা করে এবং অ্যাপ্লিকেশানটি আপনাকে যা বৈশিষ্ট্যগুলি সরবরাহ করে সেগুলির জন্য কী ধারণা দেয় সে সম্পর্কে চিন্তা করুন। একটি ক্লাসিক উদাহরণটি জনপ্রিয় ফ্ল্যাশ-হালকা অ্যাপ্লিকেশনের পরিসর যা USB স্টোরেজ, ওয়াইফাই নেটওয়ার্ক, ডেটা এবং Google পরিষেবাদিতে অ্যাক্সেসের অনুরোধ করে, যার মধ্যে কোনটি ফ্ল্যাশ-লাইট চালু বা বন্ধ করার সাথে কিছু করার নেই।অ্যান্ড্রয়েড মার্শমালো ব্যবহারকারীদের প্রবর্তনের সাথে ব্যবহারকারীদের অ্যাক্সেসের অনুমতিগুলির জন্য সক্রিয়ভাবে পরিচালনা করতে পারে। এটি করার জন্য, কেবল সেটিংস -> অ্যাপ্লিকেশানগুলিতে যান -> গিয়ার আইকনে ক্লিক করুন -> অ্যাপ্লিকেশন অনুমতিগুলি। তবে, সর্বশেষ অ্যাপ্লিকেশনগুলি মশারমালো API মেনে চলার জন্য সমস্ত অ্যাপ্লিকেশন আপডেট করা হয়নি, তাই কিছু অনুমতি নিষ্ক্রিয় করা পুরোনো অ্যাপ্লিকেশনগুলি ভাঙ্গতে পারে। 

এন্টি ভাইরাস অ্যাপ্লিকেশন

প্লে স্টোরটি দূষিত অ্যাপ্লিকেশানগুলি স্ক্রীনিংয়ে খুব ভাল কাজ করে, দোকান থেকে পাওয়া অ্যান্টি-ভাইরাস অ্যাপ্লিকেশনের পরিধি সহ অতিরিক্ত সুরক্ষা থাকতে পারে। এটি বেশিরভাগ ব্যবহারকারীদের জন্য সত্যিই প্রয়োজনীয় নয়, তবে যদি আপনি অন্য বিকাশকারী ওয়েবসাইটগুলির পক্ষ থেকে লোড হওয়া অ্যাপ্লিকেশানগুলি ব্যবহার করেন তবে অ্যান্টি-ভাইরাস অবশ্যই মূল্যবান।
অবশ্যই, বিনামূল্যের সংস্করণ সম্ভবত বিজ্ঞাপনগুলির উদ্দেশ্যে বিক্রি করার জন্য তাই সেই সংস্করণগুলি আমাদের নিবন্ধটির উদ্দেশ্যকে হারাতে পারে। কিন্তু বেশ কয়েকটি যুক্তিসঙ্গত মূল্যের বিকল্প উপলব্ধ রয়েছে যা কিছু অতিরিক্ত বৈশিষ্ট্যও সরবরাহ করে।
অ্যান্টিভাইরাস বৈশিষ্ট্যগুলিতে অনেকগুলি এন্টি-ভাইরাস অ্যাপ্লিকেশনগুলি এই দিনগুলিতে রিমোট ফোন লকিং এবং Wiiping সহ, ফোন অনুসরণকরণ উপরন্তু, এই অ্যাপ্লিকেশানগুলির মধ্যে কয়েকটি অ্যানড্রইড সুরক্ষা দুর্বলতা শোষণের জন্য নজর রাখতে পারে যেমন স্ট্রেজফাইট, এবং দূষিত ইমেল এবং ওয়েবসাইটগুলি থেকে সুরক্ষা প্রদান করে যা এন্টি-ভাইরাস অ্যাপ্লিকেশনের সাথে এত সহজে আচ্ছাদিত নয়।

Post a Comment

0 Comments