ভলিবল খেলার জন্য নাইকি স্মার্ট জুতো

Nike smart shoes,Nike,shoes,Gadget,Technolagy News
Nike smart shoes

এখন চারপাশের সবকিছু স্মার্ট ডিভাইস সে ফোনই হোক কিংবা গাড়ির চাবি। আর জীবনকে আরো বেশি স্মার্ট করে তুলতে অভিনব উদ্যোগ নিয়েছে বিখ্যাত জুতো নির্মাণকারী সংস্থা নাইকি। কোম্পানির থেকে ঘোষণা করা হয়েছিল তারা স্বয়ংক্রিয় স্মাট জুতো নিয়ে আসবে। এবং ইতিমধ্যেই তা বাজারে এসে গিয়েছে। এই জুতোর বিশেষত্ব হল এটি  নিজেই পায়ের মাপ অনুযায়ী ফিতে বঁাধতে পারবে।  খবর অনুসারে নতুন মডেলের জুতোগুলো নাম রাখা হয়েছে নাইকি অ্যাডাপ্ট বিবি।মূলত বাস্কেটবল খেলোয়াড় দের কথা মাথায় রেখেই এই জুতোগুলো বিশেষভাবে তৈরি করা হয়েছে।
এগুলোর ফিতে জুতোর লাগানো বোতাম টিপে বা স্মার্টফোনের মাধ্যমে যেরকম চাইবেন সেই অনুযায়ী টাইপ পা ঢিলে করারও সুবন্দোবস্ত রয়েছে। কিন্তু হঠাৎ বাস্কেটবল খেলোয়ার দের জন্য এই বিশেষ জুতো কেন আনতে গেল সংস্থাটি।নাইকি পক্ষ থেকে প্রধান কারিগর জানিয়েছেন যে বাস্কেটবল এমন একটি খেলা যেখানে ভীষণভাবে পায়ের মুভমেন্ট থাকে এবং পায়ের চাপ বাড়ে। সেসময়ে পায়ের এক -এক স্থানে এক রকমের রক্ত সরবরাহের চাহিদা থেকে থাকে। কিন্তু জুতোর ফিতে যদি হাত দিয়ে বাধা হয় তাহলে চাপটা পায়ের প্রয়োজন অনুযায়ী না পরে সমস্ত জায়গায় একই রকমের অনুভূত হয়। আর খেলার ফাঁকে বারবার ফিতে আলগা বা টাইট করাও সম্ভব নয়।সেজন্যই সেই সমস্যা মেটাতে বোতাম টিপে ফিতে ঢিলে বা টাইট করার ব্যবস্থা করা হয়েছে। এতে পায়ের উপর চাপ কম পড়ে আর পা থাকবে সুরক্ষিত স্মার্টফোনের আ্যাপও এক্ষেত্রে সাহায্য করবে। বাস্কেটবল খেলোয়াড়দের কাছে এই জুতো জনপ্রিয় হচ্ছে।

মার্কিন বাস্কেটবল প্লেয়ার জেসম ট্যাটামও জুতোটির ভূয়সী প্রশংসা করেছেন। তিনি নিজেই ব্যবহার করেও আরাম পেয়েছেন। জানালেন বোতাম টিপলেই জুতোর রং বদলে যায় পাশাপাশি জুতোতে কতটা চাজ আছে তাও দেখা যায়। প্রসঙ্গত উল্লেখ্য এই জুতো চলে চার্জর মাধ্যমে। প্রত্যহ এগুলোতে  চার্জ দিতে হয়। প্রতিটি জুতোর সঙ্গেই থাকবে রিচার্জিং ম্যাট। অবশ্য নাইকির এটাই প্রথম জুতো নয় ।জুতো নিজেই নিজের ফিতে বাধবে এরকম জুতো তারা প্রথমবার  বাজের নিয়ে আসে
2016 সালে। তবে তার থেকেও এবারের মডেলটি বেশি জনপ্রিয় হয়েছে। নাইক এর পক্ষ থেকে মাইকেল মার্কিন এই জুতো সম্পর্কে বলতে গিয়ে জানান এটা পড়তে গেলে প্রথমেই মনে হবে দু পায়ে কেউ যেন দুটো স্মার্টফোন বেঁধে দিয়েছে। তবে তাতে চলাফেরা করতে অসুবিধা বা ভারী লেগে কোন ক্ষতি হবে না। আপাততঃ পরীক্ষামূলক ভিত্তিতে বাজারে কয়েকটা ছাড়া হয়েছে। এই মাসের 17 তারিখ থেকে তা পুরোদমে মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে ছাড়া হবে।

Post a Comment

0 Comments