ইন্টারনেটের ব্যবহার

internet used,internet,indian,tech news,news,
Internet Used

বিশ্বে ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যা 200 কোটি ছাড়িয়ে যাবে। বিশ্বের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশের কাছে পৌঁছে যাবে এই পরিষেবা। তবে অর্থনৈতিক উন্নতির জন্য উন্নয়নশীল দেশগুলোতে ইন্টারনেটের ব্যবহার বাড়াতে জোর পদক্ষেপ নিতে হবে। রাষ্ট্রসংঘের সাইবার সংস্থা এই তথ্য জানিয়ে ছিল সেই 2010 সালে। অর্থাৎ এক দশক আগের কথা। আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের তথ্য অনুযায়ী বিশ্বের অনুমানিক 690 কোটি তৎকালীন জনসংখ্যার তুলনামূলক হিসাবে 2006- 2010 এই পঁাচ বছরে বিশ্বে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দ্বিগুণ হয়ে গিয়েছিল। তাদের প্রতিবেদনেঅভাস ছিল উন্নয়নশীল বিশ্বে অর্থনৈতিক উন্নয়নের হার বেশি হওয়ার ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়বে। বিশ্বে 22 কোটি 26 লাখ নতুন ইন্টারনেট ব্যবহারকারীর মধ্যে উন্নয়নশীল বিশ্ব থেকে প্রতিবছর যোগ হয়েছে 16 কোটি 20 লক্ষ ব্যবহারকারী। তবে 2010 সালের শেষ নাগাদ ভারত, শ্রীলংকা, থাইল্যান্ড ইত্যাদি উন্নয়নশীল দেশগুলোর 21 শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করবে বলে রাষ্ট্রসংঘ আগাম ঘোষণা করেছিল।

আর উন্নত বিশ্বে এই সংখ্যা হবে মোট জনসংখ্যার 71 শতাংশ। কিন্তু একটি দশক পরে সংখ্যাটি কোথায় গিয়ে দাঁড়িয়েছে সেটা তাহলে দেখা জরুরি। আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন তথ্য অনুযায়ী বিশ্বের আনুমানিক 763,47,58,428 জনসংখ্যা তুলনামূলক হিসাবে 2018 সালের জুন মাস পর্যন্ত ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে 820,85,71,287 জনে। দ্বিগুণেরও বেশি মানুষের হাতে পৌঁছে গেছে ইন্টারনেট যদিও এক দশক পূর্ণ হয়নি। তাই বলা যায় খুব শীঘ্রই 500 কোটি অতিক্রম করবে তা ।অঞ্চলভেদে ইন্টারনেট ব্যবহারে তারতম্য ঘটার কথা আগেও জানিয়েছে আইটিউ। যেমন মার্কিন যুক্তরাষ্ট্রে 55 শতাংশ লোক ইন্টারনেট ব্যবহার করে ইউরোপে হার প্রায় 65 শতাংশ। ইউরোপের এই 
 বর্ধিত হার কিন্তু এক দশকেও অব্যাহতই রয়েছে। বর্তমানে এই হার 85 শতাংশ।  অন্যদিকে আফ্রিকার বৃদ্ধি অবাক করার মত। মোট জনসংখ্যার 9.6 শতাংশ সেখানে ইন্টারনেট ব্যবহার করত এখন সেটা দাঁড়িয়েছে 36 শতাংশে। কিন্তু লক্ষণীয়ভাবে ব্যবহারকারীর সংখ্যা কমছে এশিয়ার দেশগুলোতে। 55 শতাংশ থেকে কমে সেটা 49% এসে দাঁড়িয়েছে।তবে ভারতের ক্ষেত্রে এটা ঘটে না কেননা এ দেশে খুব দ্রুত বাড়ছে ব্যবহারকারীর সংখ্যা। ইন্টারনেট ব্যবহারকারীদের নিরিখে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম দেশ ভারত। এক সমীক্ষায় দেখা গেছে 2010 সালের মধ্যে দেশের জনসংখ্যার প্রায় 71 শতাংশের হাতে মোবাইল ফোন থাকবে এবং অবশ্যই তার সঙ্গে যুক্ত থাকবে ইন্টারনেট। আন্তর্জাতিক সমীক্ষা সংস্থা বলেছে এ বছরের ভারতে মোবাইল ব্যবহারকারীর সংখ্যা হবে 73 কোটি। শুধু তাই নয় ইন্টারনেট এন্ড মোবাইল অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া বা আইএএমএআই-এর করা একটি সমীক্ষার ফলাফল বলেছে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ভারতে বাড়ছে 55 শতাংশ হারে যা বিশ্বের সর্বোচ্চ। 

Post a Comment

0 Comments