হ্যাকার দের থেকে আপনার ইমেইল একাউন্ট রক্ষা করুন

How to Protect Your Email Account from Hackers,Email,Gmail,Hacking gmail account
How to Protect Your Email Account from Hackers

ইমেল বা বৈদ্যুতিক মেল অনলাইন যোগাযোগের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম। সবাই একে অপরের সাথে যোগাযোগ করতে কর্মচারী বা ব্যবসায়ী বা দৃঢ় মত ইমেইল ব্যবহার করে। এটি অন্য সোশ্যাল মিডিয়া ওয়েবসাইটের জন্য ব্যবহার করা হয় যখন ইমেল খুব দরকারী। হ্যাকাররা এই কারণে মেল আইডি হ্যাক করতে আগ্রহী। আপনার মেইল অ্যাকাউন্ট হ্যাকারদের দ্বারা হ্যাক হয়ে গেলে এটি আপনার গোপনীয়তা এবং গুরুত্বপূর্ণ তথ্যের জন্য সমস্যা সৃষ্টি করবে। এই প্রবন্ধে, আমরা হ্যাকারদের কাছ থেকে আপনার ইমেল অ্যাকাউন্টকে কীভাবে সুরক্ষিত রাখবেন তা দেখে 

নিন।

বিশ্বব্যাপী ব্যবহার করা যা জনপ্রিয় জনপ্রিয় মেইল সার্ভার জিমেইল।গুগলের ব্যবহারকারীর তথ্য সুরক্ষিত করার জন্য গুগলের অনেক উন্নতি হয়েছে। Google এর সর্বাধিক গুরুত্বপূর্ণ সুরক্ষা আপডেটগুলি 2 ধাপ যাচাইকরণের মতো, ব্যবহারকারীর ডিফল্ট আইপি এবং ইত্যাদি সংরক্ষণ করে। কখনও কখনও সাইবার অপরাধীরা মেল আইডি দুর্বল বিন্দু লক্ষ্য করে এবং এটি থেকে তথ্য চুরি করে। তাই আপনার পক্ষে কোনও ধরনের সাইবার আক্রমণ থেকে মেল অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এটি একটি কঠিন কাজ। চিন্তা করবেন না, আমরা এই বিষয়ে আপনার সাহায্য করবে। নীচে ইমেল নিরাপত্তা জন্য খুব গুরুত্বপূর্ণ যা কয়েকটি পয়েন্ট দেওয়া হল।

শক্তিশালী পাসওয়ার্ড

আপনার মেইল একাউন্টে সাধারণ লগইন পাসওয়ার্ড ব্যবহার করবেন না। লোকেরা সাধারণত তাদের নাম এবং ব্যবহারকারীর নাম ডিফল্ট পাসওয়ার্ড হিসাবে ব্যবহার করে। এটি আক্রমণকারীর শীর্ষ তালিকার এক। তারা সহজে অভিধান আক্রমণ ব্যবহার করতে এবং আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস পেতে পারেন। নিরাপদ পাসওয়ার্ডটি অনলাইনে পাসওয়ার্ড তৈরির সরঞ্জামটি ব্যবহার করতে বা আপনি নিজের দ্বারা তৈরি করতে পারেন। সর্বদা পরবর্তী, সংখ্যা এবং বিশেষ অক্ষর পাসওয়ার্ড সমন্বয় ব্যবহার করুন।

2 স্টেপ ভেরিফিকেশন

এই ইমেল সুরক্ষা জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য 2 স্টেপ ভেরিফিকেশন। বেশিরভাগ জনপ্রিয় মেল সার্ভার এই বৈশিষ্ট্যটি ব্যবহার করছে। এই বিকল্পটি ব্যবহার করার জন্য মেইল অ্যাকাউন্ট সেটিং বিকল্পে যান এবং 2 স্টেপ ভেরিফিকেশন নির্বাচন করুন। এটি যাচাইয়ের জন্য আপনার মোবাইল নম্বরটিতে যাচাইকরণ কোড পাঠায়।
যাচাই করার পরে, এটি কাজ করে। যখনই আপনি  অ্যাকাউন্টটি লগ ইন করতে চান তখন এটি পাসওয়ার্ডের পরে নতুন যাচাই কোড জিজ্ঞাসা করবে। এটি পাসওয়ার্ড প্রবেশ করার পরে অন্য নিরাপত্তা স্তর তৈরি করে। যদি আক্রমণকারী আপনার পাসওয়ার্ডটি জানেন তবে তিনি পাসওয়ার্ডের পরে প্রয়োজনীয় যাচাই কোডের কারণে আপনার মেইল আইডি লগ ইন করতে পারবেন না।

ভিপিএন

যখনই আপনি সিস্টেম বা মোবাইল থেকে আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে চান তখন ভার্চুয়াল নেটওয়ার্ক ব্যবহার করুন। VPN আপনার সিস্টেমের প্রকৃত আইপি ঠিকানা লুকিয়ে রাখে এবং অন্যান্য দেশের ভার্চুয়াল নেটওয়ার্ক দিয়ে আপনাকে সংযুক্ত করে। এই সরঞ্জামটি আপনার ব্রাউজিং অভিজ্ঞতা এমনকি আরও ভাল এবং আরও নিরাপদ করে তোলে। আপনি যদি ভার্চুয়াল নেটওয়ার্ক ব্যবহার করেন তবে সাইবারক্রিমিনাল সর্বদা সিস্টেম আইপি ব্যবহার করে আপনার প্রকৃত আইপি পেতে পারবে না।

পাবলিক ওয়াই ফাই এবং সাইবার ক্যাফে

আপনার মোবাইল বা ল্যাপটপটি পাবলিক Wi-Fi দিয়ে সংযুক্ত করবেন না এবং আপনার ব্যক্তিগত অ্যাকাউন্ট লগইন তথ্য অ্যাক্সেস করতে সাইবার ক্যাফে ব্যবহার করবেন না। আপনি যদি একই নেটওয়ার্কের সাইবারক্রিমিয়ালগুলি আপনার সংবেদনশীল ডেটা অ্যাক্সেস করতে কী -loggers সরঞ্জাম বা অন্য কোনও ম্যালওয়ার ব্যবহার করতে পারেন।

অ্যান্টিভাইরাস প্রোগ্রাম

আপনার মেশিনকে যেকোনো ধরনের ক্ষতিকারক আক্রমণ থেকে সর্বদা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করুন। এটি নিয়মিত আপডেট করুন যাতে এটি আপনার সিস্টেমে কোনও ধরণের আক্রমণের বিরুদ্ধে সুরক্ষা দেয়। 

ক্লিক হ্যাকিং 

সাইবার অপরাধী ইমেল হ্যাক করার জন্য এই কৌশল ব্যবহার করছেন। আপনার মেইলবক্স খোলার পরে সচেতন থাকুন। আপনার ইমেল বাক্সে আপনি যে কোনও অবিশ্বাস্য ইমেলের উপর ক্লিক করবেন না। এই সবচেয়ে বিখ্যাত ইমেইল হ্যাকিং কৌশল। আক্রমণকারীরা আপনার পাসওয়ার্ড জানতে দূষিত স্ক্রিপ্ট পাঠায়। আপনি যে লিঙ্কটি ক্লিক করলে আপনি ফাঁদে পড়বেন। এখন আজকের সময় গুগল দূষিত স্ক্রিপ্টগুলি সনাক্ত করতে পারে কিন্তু সর্বদা নয়। এই সচেতন হতে হবে।

সিস্টেম আপডেট

নিয়মিত নিরাপত্তা প্যাচ দিয়ে আপনার মোবাইল বা কম্পিউটার সিস্টেম আপডেট করুন। এই সুরক্ষা প্যাচগুলি আপনার সিস্টেমের সর্বশেষতম হুমকি সাফ করবে এবং সাইবার অপরাধীদের আপনার ব্যক্তিগত তথ্য চুরি করার অনুমতি দেবে না।
এই কয়েকটি প্রাথমিক পদক্ষেপ যা আপনি সাইবার অপরাধীদের থেকে আপনার ইমেল অ্যাকাউন্ট সুরক্ষার জন্য ব্যবহার করতে পারেন।

Post a Comment

4 Comments

  1. https://www.netpress.in/2019/02/JioFi-4G-Hotspot-M2S-Wi-Fi-Data-Device.html

    ReplyDelete
  2. https://from-money-2u.blogspot.com/2015/03/free-money-free-coins.html

    ReplyDelete