অনলাইন কেনাকাটা করার আগে কিছু জানুন

Learn something before shopping online,shopping online,shopping,shop, tips and Tricks
Learn something before shopping online


 অনলাইনে কেনাকাটা করার জন্য সবচেয়ে ভাল উপায়আপনার ঘুরে দাঁড়ানোর জন্য আপনাকে অপেক্ষা করতে হবে না শুধুমাত্র এক ক্লিকে আপনার পণ্যটিকে আপনার কাছে রেখে দিন। কিন্তু কখনও কখনও অনলাইন কেনাকাটা একটু ঝুঁকিপূর্ণ। বেশিরভাগ স্ক্যামাররা লোকেদের আকৃষ্ট করার জন্য ফ্ল্যাশ বিজ্ঞাপন দেখায়। আপনি যদি এই বিজ্ঞাপনগুলিতে কেনাকাটা করতে ক্লিক করেন তবে এটি আপনাকে ক্ষতিকারক ওয়েবসাইটটিতে নিয়ে যাবে এবং আপনার ক্রেডিট বা ডেবিট কার্ডের বিশদ যুক্ত করতে আপনাকে অনুরোধ করবে। আপনি আপনার বিস্তারিত পূরণ হলে এটি একটি বড় সমস্যা তৈরি করবে। হয়তো তারা আপনার ক্রেডিট কার্ড বিস্তারিত চুরি করবে।


সুতরাং, আপনি যদি এই ধরনের স্ক্যামগুলির শিকার হতে না চান তার জন্য কয়েকটি পরামর্শ রয়েছে যা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

সর্বদা অফিসিয়াল ওয়েবসাইট পরিদর্শন করুন

আপনি যদি অনলাইনে কেনাকাটা করতে চান তবে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় যা আপনি কেনাকাটা করতে চান এমন বিশেষ ব্র্যান্ডের অফিসিয়াল ওয়েবসাইটটিতে যান। কিন্তু একটি জিনিস, আপনি যে ওয়েবসাইটটি পরিদর্শন করেন তা ব্র্যান্ডের দ্বারা পরিচালিত হয়।

খুব সহজ পদ্ধতি আনুষ্ঠানিক ওয়েবসাইটটি অনুমান করা, Google এ যান এবং ব্র্যান্ডের নাম এবং সেই অফিসিয়াল ওয়েবসাইট টাইপ করুন। উদাহরণস্বরূপ https://www.samsung.com অফিসিয়াল ওয়েবসাইট। গুগল স্বয়ংক্রিয়ভাবে ফলাফলের চার্টের উপরে আপনার অফিসিয়াল ওয়েবসাইট দেখায়। দ্বিতীয়ত, শপিংয়ের বেশিরভাগ ওয়েবসাইট SSL (সিকিউর সকেট লেয়ার) ব্যবহার করছে। আপনি ইউআরএল বারে সহজে তাদের https নিরাপদ সংযোগ দেখতে পারেন।

ফিশিং স্ক্যাম থেকে সাবধান

অধিকাংশ ফিশিং স্ক্যাম ইমেইল এর মাধ্যমে ঘটে। স্ক্যামার বিভিন্ন অফার দিয়ে গ্রাহকদের আকর্ষণ করতে ওয়েবসাইট ক্লোন তৈরি করে। তারা আপনাকে দূষিত কোড সহ ওয়েবসাইট লিঙ্ক পাঠাতে পারে। আপনি লিঙ্কটি ক্লিক করলে আপনি আটকা পড়বেন। তাই আপনার জিমেইল বক্সের যেকোন লিঙ্ক ক্লিক করার আগে সতর্ক হোন।

সর্বদা ভিপিএন ব্যবহার করুন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক)

আপনার অনলাইন পরিচয় গোপন করার জন্য VPN সেরা সরঞ্জামগুলির একটি। এটি আপনার সিস্টেমের প্রকৃত আইপি ঠিকানা লুকিয়ে রাখে এবং আপনার সিস্টেমটিকে সুরক্ষিত ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কের সাথে সংযুক্ত করে। আক্রমণকারী আপনার সিস্টেম আইপি ঠিকানা জানতে সক্ষম হবে না, কারণ আপনার সিস্টেমটি ভার্চুয়াল আইপি দিয়ে সংযোগ আছে  এবং এটি ডিকট করা কঠিন।

বিজ্ঞাপন ব্লকার এক্সটেনশান ব্যবহার করুন

আপনি যখন অনলাইন কেনাকাটা করতে চান তখন বিজ্ঞাপন সবচেয়ে খারাপ জিনিস। গুগলের বিজ্ঞাপন ঠিক আছে তবে আপনার অনুমতি ব্যতীত কয়েকটি তৃতীয় পক্ষের বিজ্ঞাপন খোলা পপ-আপ উইন্ডো আপনার সিস্টেমের জন্য ঝুঁকিপূর্ণ।


 এই ধরণের বিজ্ঞাপনগুলি দূষিত স্ক্রিপ্টগুলির সাথে পূর্বে লোড হচ্ছে এবং স্বয়ংক্রিয়ভাবে আপনার পিসি নিয়ন্ত্রণ করতে সক্ষম হতে পারে।ভাল অনলাইন শপিং অভিজ্ঞতা জন্য আপনি বিজ্ঞাপন ব্লকার এক্সটেনশন করতে পারেন। অ্যাড ব্লকার মোজিলা ফায়ারফক্স ও গুগলের মতো প্রতিটি একক ব্রাউজারের সাথে কাজ করে। গুগল ক্রোম মত প্রতিটি ব্রাউজার, মজিলা ফায়ারফক্স বিজ্ঞাপন ব্লকার সমর্থিত আছে।


ক্রেডিট বা ডেবিট কার্ড বিস্তারিত সেভ করবেন না

আপনি যেখান থেকে অনলাইনে কেনাকাটা করছেন তখন ক্রেডিট বা ডেবিট কার্ডের বিস্তারিত  সেই ওয়েবসাইটে সেভ করবেন না । প্রতিটি ব্যক্তি কার্ডের বিবরণ পূরণ করুন, তবে সাবধানতার সাথে। এমন বিভাগটি চেক করবেন না যা ওয়েবসাইটটিকে আপনার ক্রেডিট কার্ডের বিশদ সংরক্ষণ করতে দেয়। এটি আপনাকে অনলাইন চুরির সমস্যা সৃষ্টি করবে।


সর্বদা অ্যান্টিভাইরাস ব্যবহার করুন

অ্যান্টিভাইরাস আপনার সিস্টেমের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। এটি যে কোনও অনলাইন হুমকি থেকে আপনার সিস্টেমকে রক্ষা করবে।

এই কয়েকটি গুরুত্বপূর্ণ জিনিস যা আপনাকে অনলাইনে কেনাকাটা করার আগে জানতে হবে। 

Post a Comment

0 Comments