টর ব্রাউজার কি? এটি কিভাবে কাজ করে

What is Tor Browser and how it works,What is Tor Browser,Tor Browser,Tornetwork
What is Tor Browser and how it works

টরব্রাউজার  এটি একটি ইন্টারনেটের সবচেয়ে নিরাপদ ব্রাউজারগুলির মধ্যে একটি। এই বিষয়ে, আমরা আমাদের পাঠকদের সাথে কাজ করতে যাচ্ছি এবং আপনার অনলাইন উপস্থিতি লুকানোর জন্য আপনি এই ব্রাউজারটি কীভাবে ব্যবহার করতে পারেন।

টরব্রাউজার ইতিহাস

টর ব্রাউজারের ইতিহাস বা আপনি এটি কল করতে পারেন, কারণ ওয়ানিয়ন রাউটার 1990 এর দশকে শুরু হয়েছিল। এই সফটওয়্যারটি ইউনাইটেড স্টেট ন্যাভাল ল্যাবরেটরিতে তৈরি হয়েছিল। ইন্টারনেটে আরও সুরক্ষিত এনক্রিপ্টযুক্ত সংযোগ তৈরির জন্য মার্কিন নৌবাহিনী এই সফ্টওয়্যার তৈরি করেছে। তার সরকারী লোগোতে, আপনি সহজেই একাধিক স্তরগুলির সাথে পেঁয়াজ দেখতে পারেন। যখন আপনি ইন্টারনেট সার্ফ করতে চান তখন এটি বর্ণনা করে যে এটি চূড়ান্ত আইপিটির সাথে সংযুক্ত হওয়ার আগে এটি আপনাকে একাধিক আইপি সাথে সংযুক্ত করবে।

টরব্রাউজার কেন ব্যবহার করে

বেশিরভাগ সময় এই ব্রাউজারটি অনলাইন পরিচয় গোপন করার জন্য ব্যবহৃত হয়। টর Dark web অ্যাক্সেসের জন্য খুব বিখ্যাত। এই ব্রাউজার ছাড়া, Dark web অ্যাক্সেস করা যাবে না।

টর ওয়ার্কিং প্রক্রিয়া

মোজিলা ফায়ারফক্স, গুগল ক্রোম, সাফারি মত বিখ্যাত ব্রাউজারের কাজ প্রক্রিয়াটি টর থেকে পুরোপুরি ভিন্ন, যখন আপনি এই ব্রাউজারে ইন্টারনেট ব্রাউজ করছেন তখন তারা আপনাকে আইএসপি দিয়ে সংযুক্ত করবে এবং তারপরে তারা আপনাকে চূড়ান্ত রিলে সংযুক্ত করবে। তাই আপনি যে ওয়েবসাইটটি দেখতে চান তা সহজেই আপনার আইপি ঠিকানাটি জানতে পারে।
কিন্তু টর কাজ প্রক্রিয়া সম্পূর্ণ ভিন্ন। আপনি যখন টর দিয়ে ইন্টারনেট সার্ফ করতে চান, তখন এটি আপনার জন্য সবচেয়ে নিরাপদ নেটওয়ার্ক তৈরি করবে। প্রথম, এটি আপনার ISP এর সাথে একটি সংযোগ তৈরি করবে এবং তারপরে, কোনও ওয়েব সার্ভারের সাথে সংযোগ করার আগে, এটি সবচেয়ে সুরক্ষিত নোড স্তর তৈরি করবে। তাই যদি আপনি ইন্টারনেটে যে কোনও ওয়েবসাইটে যান তবে এটি আপনার প্রকৃত আইপি ঠিকানাটি ওয়েবসাইট মালিকের সাথে ভাগ করবে না।
নীচে টর কাজ প্রক্রিয়াটি কীভাবে এটি আপনার জন্য সুরক্ষিতভাবে এনক্রিপ্ট করা স্তর তৈরি করতে পারে। উদাহরণস্বরূপ, যদি এলিসের মতো কেউ ববের সাথে যোগাযোগ করতে চায়। এটি একাধিক টর নোড মাধ্যমে তাকে পাঠাতে হবে।
এলিস একাধিক রিলে দ্বারা এক সাথে সংযোগ করলে আকর্ষণীয় বিষয় হল, কোনও রিলে অ্যালিসের প্রকৃত আইপি ঠিকানা জানতে পারবে না। এই প্রক্রিয়া কাজ চালিয়ে যাবে এবং চূড়ান্ত রিলে এলিস পাঠাতে হবে। এই সমস্ত নির্ভরযোগ্য 128-বিট এনক্রিপশন দ্বারা এনক্রিপ্ট করা হয়। তাই চিন্তা করবেন না। তারপরে, এটি চূড়ান্ত নোডের সাথে সংযোগ স্থাপন করবে। সচেতন থাকুন, চূড়ান্ত নোড এনক্রিপ্ট করা হয় না। একটি আক্রমণকারী চূড়ান্ত নোড অ্যাক্সেস পেতে এটি কঠিন। কিন্তু হয়তো তিনি এটা ফাটল করতে পারেন।

টরব্রাউজার অ্যাক্সেস করার আগে নির্দেশ

  • আপনি যদি মনে করেন যে আপনার অনলাইন উপস্থিতি এই ব্রাউজার দ্বারা সম্পূর্ণরূপে সুরক্ষিত, তবে আপনি ভুল। এই সমস্যাটির জন্য একটি জিনিস করুন, প্রথমে আপনার সিস্টেমটি VPN এর সাথে সংযুক্ত করুন। এটি আরও নিরাপদ বেনামী নেটওয়ার্ক তৈরি করবে।
  • আপনি যদি টরে একটি সর্বাধিক নিরাপদ নেটওয়ার্ক তৈরি করতে চান, তবে একটি কাজ করুন, সুরক্ষা স্তরটি উচ্চতর সেট করুন যা আপনি যে ওয়েবসাইটটি দেখতে চান তা সমস্ত জাভা স্ক্রিপ্ট অক্ষম করবে।
  • হৃদযন্ত্রের আকার শনাক্ত করবে কম্পিউটার
  • এই ব্রাউজারে এক্সটেনশন যোগ করবেন না।
  •  টোর অ্যাক্সেস করার সময় উইন্ডোটি বড়ো করবেন না।
  • আপনার ইন্টারনেট সংযোগ গতি উচ্চ হওয়া উচিত নিশ্চিত করুন। কারণ এটি আপনাকে একাধিক relays সাথে সংযোগ করবে যখন আপনার ইন্টারনেট গতি ধীর হবে।

যখন আপনি জাভা স্ক্রিপ্ট নিষ্ক্রিয় করবেন তখন এটি একটি সমস্যা তৈরি করবে। গুগল এর মতো বেশিরভাগ ওয়েবসাইট আপনাকে জাভা স্ক্রিপ্ট ছাড়াই তাদের ওয়েবসাইট দেখার অনুমতি দেয় না।

আপনি টর নেটওয়ার্ক অ্যাক্সেস করতে চান আগে এই কয়েকটি জিনিস আপনি মনে রাখা প্রয়োজন।


Post a Comment

2 Comments