ইন্টারনেট এক্সপ্লোরার জন্য নিরাপত্তা এবং প্রাইভেসি সেটিংস পরিবর্তন করুন

Internet Explorer,
Internet Explorer


নিরাপত্তা নির্দিষ্টকরণ

ইন্টারনেট এক্সপ্লোরারের প্রাইভেসি সেটিংস সামঞ্জস্য করে আপনি ওয়েবসাইটগুলি কীভাবে আপনার অনলাইন ক্রিয়াকলাপ নিরীক্ষণ করতে পারেন তা প্রভাবিত করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি কোন কুকিজ সংরক্ষণ করা হয় তা স্থির করতে পারেন, সাইটগুলি কীভাবে এবং কখন আপনার অবস্থান তথ্য ব্যবহার করতে পারে তা পছন্দ  করুন এবং অবাঞ্ছিত পপ-আপগুলি ব্লক করুন।

কুকিজ

কুকিগুলি ছোট ফাইলগুলি যা ওয়েবসাইটগুলিকে আপনার পিসিতে রাখে এবং আপনার পছন্দগুলি সম্পর্কে তথ্য সঞ্চয় করে। কুকি আপনার ব্রাউজিং অভিজ্ঞতাগুলি আপনার পছন্দগুলি মনে রাখতে বা আপনাকে নির্দিষ্ট সাইটগুলি দেখার সময় প্রতিবার সাইন ইন করতে দেয়। যাইহোক, কিছু কুকিজ আপনার গোপনীয়তাগুলি আপনার দ্বারা পরিদর্শন করা সাইটগুলির দ্বারা ঝুঁকিতে ফেলে দিতে পারে। আরও তথ্যের জন্য, ইন্টারনেট এক্সপ্লোরারে কুকি মুছুন এবং পরিচালনা করুন।

ডু নট ট্র্যাক

যখন নোট ট্র্যাক চালু হয় না, তখন ইন্টারনেট এক্সপ্লোরার আপনার পরিদর্শন করা সাইটগুলিতে এবং তৃতীয় পক্ষের কাছে হোস্ট করা সাইটগুলিকে জানাতে পারে যে আপনি ট্র্যাক না করা পছন্দ করেন। আরো তথ্যের জন্য, ট্র্যাক করবেন না দেখুন।

প্রাইভেট ব্রাউজিং


ব্রাউজারগুলি কিছু তথ্য যেমন আপনার অনুসন্ধানের ইতিহাস সংরক্ষণ করে-ওয়েবে আপনার অভিজ্ঞতা উন্নত করতে সহায়তা করে। যখন আপনি ইনব্রিভেট ব্রাউজিং ব্যবহার করেন, তখন আপনি ট্যাব বন্ধ করার পরে পাসওয়ার্ড, অনুসন্ধানের ইতিহাস এবং পৃষ্ঠা ইতিহাসের মতো তথ্য মুছে ফেলা হয়।


InPrivate ব্রাউজিং সেশনটি খুলতে, টাস্কবারে ইন্টারনেট এক্সপ্লোরার আইকনে ডান-ক্লিক করুন এবং স্টার্ট ইনপ্রেটিভ ব্রাউজিং নির্বাচন করুন।

ব্যক্তিগত ব্রাউজিং এ অ্যাড-অন বন্ধ করুন

  1. ডেস্কটপ খুলুন, এবং তারপর টাস্কবারে ইন্টারনেট এক্সপ্লোরার আইকন নির্বাচন করুন।
  2. সিলেক্ট দ্য টুল বাটন, এবং তারপরে ইন্টারনেট বিকল্প নির্বাচন করুন।
  3. প্রাইভেসি ট্যাবে, যখন ইনভ্রিভেট ব্রাউজিং শুরু হবে তখন চেকবক্সগুলি এবং এক্সটেনশনগুলি নির্বাচন করুন এবং ঠিক আছে নির্বাচন করুন।

লোকেশন

অবস্থান পরিষেবাদি সাইটগুলিকে আপনার শারীরিক অবস্থানের জন্য আপনার অভিজ্ঞতা উন্নত করতে দেয়। উদাহরণস্বরূপ, একটি ম্যাপিং সাইট আপনার মানচিত্রকে আপনার জন্য মানচিত্রটি কেন্দ্র করতে অনুরোধ করতে পারে। যখন কোন সাইট আপনার অবস্থান ব্যবহার করতে চায় তখন Internet Explorer আপনাকে জানাবে। যখন এটি ঘটে তখন একবার একটি সাইট আপনার অবস্থান ব্যবহার করার অনুমতি দিন। যদি আপনি সাইটটি আপনার অবস্থানটি ব্যবহার করার সময় আপনার অবস্থানটি ব্যবহার করতে চান তবে সর্বদা অনুমতি দিন নির্বাচন করুন ।

টার্ন অফ লোকেশন শেয়ারিং

আপনি যদি সাইটগুলি আপনার শারীরিক অবস্থানের জন্য জিজ্ঞাসা করতে না চান তবে আপনি  লোকেশন শেয়ার করা বন্ধ করতে পারেন। 


  1. টাস্কবারে ইন্টারনেট এক্সপ্লোরার আইকন নির্বাচন করুন ।
  2. ক্লিক দা টুলস বাটন, এবং তারপরে ইন্টারনেট বিকল্প নির্বাচন করুন।
  3. প্রাইভেসি ট্যাব, অবস্থানের অধীনে, ওয়েবসাইটগুলি আপনার শারীরিক অবস্থানের জন্য অনুরোধ করার অনুমতি দিন।

পপ - আপ ব্লকার

পপ-আপ ব্লকার আপনি যে সাইটগুলিতে যান সেগুলিতে পপ-আপ সীমা বা ব্লক করে। আপনি পপ-আপগুলি ব্লক করার সময়, আপনার পছন্দগুলি অবরুদ্ধ করার স্তর নির্বাচন করতে, চালু বা বন্ধ করতে পারেন বা পপ-আপগুলি ব্লক করতে না চান এমন সাইটগুলির একটি তালিকা তৈরি করতে পারেন। পপ-আপ ব্লকার সেটিংস শুধুমাত্র ইন্টারনেট এক্সপ্লোরারে প্রযোজ্য।

পপ আপ ব্লক চালু বা বন্ধ করুন

  1. ওপেন ইন্টারনেট এক্সপ্লোরার, টুলস বাটন নির্বাচন করুন, এবং তারপর ইন্টারনেট অপশন নির্বাচন করুন।
  2. প্রাইভেসি ট্যাবে, পপ-আপ ব্লকারের অধীনে, পপ-আপ ব্লকার চালু বোতামটি নির্বাচন বা সাফ করুন এবং তারপরে ঠিক আছে নির্বাচন করুন।

সব পপ আপ ব্লক

  1. ওপেন ইন্টারনেট এক্সপ্লোরার, টুলস বাটন নির্বাচন করুন, এবং তারপর ইন্টারনেট অপশন নির্বাচন করুন।
  2. প্রাইভেসি ট্যাবে, পপ-আপ ব্লকারের অধীনে, সেটিংস নির্বাচন করুন।
  3. পপ-আপ ব্লকার সেটিংস ডায়ালগ বাক্সে, ব্লকিং স্তর অধীনে, সেট করুন
  4. উচ্চ স্তরের ব্লকিং: সকল পপ-আপ ব্লক করুন (Ctrl + Alt override)।
    নির্বাচন করুন, এবং তারপর ঠিক আছে নির্বাচন করুন।

ট্র্যাকিং সুরক্ষা

ট্র্যাকিং সুরক্ষা আপনার ব্রাউজিং সম্পর্কে তথ্যগুলিকে আপনার পরিদর্শন করা সাইটগুলির তৃতীয় পক্ষের সামগ্রী সরবরাহকারীদের কাছে পাঠানো থেকে আটকায়। ইন্টারনেট এক্সপ্লোরার তালিকায় সাইটগুলির যেকোনো তৃতীয় পক্ষের সামগ্রী ব্লক করে এবং তৃতীয় পক্ষের সাইটগুলি আপনার সম্পর্কে সংগ্রহ করতে পারে এমন তথ্য সীমিত করে।

সিকিউরিটি জোন

সিকিউরিটি সেটিংস পরিবর্তন করে, আপনি কীভাবে ইন্টারনেট এক্সপ্লোরারটি আপনার পিসিকে সম্ভাব্য ক্ষতিকারক বা দূষিত ওয়েব সামগ্রী থেকে রক্ষা করতে সহায়তা করে তা কাস্টমাইজ করতে পারেন।


 ইন্টারনেট এক্সপ্লোরার স্বয়ংক্রিয়ভাবে একটি নিরাপত্তা জোন সমস্ত ওয়েবসাইট বরাদ্দ: ইন্টারনেট, স্থানীয় ইন্ট্রানেট, বিশ্বস্ত সাইট, বা সীমাবদ্ধ সাইট। প্রতিটি অঞ্চলে একটি ডিফল্ট সুরক্ষা স্তর রয়েছে যা নির্ধারণ করে যে সেই সাইটের জন্য কোন ধরণের সামগ্রী অবরুদ্ধ করা যেতে পারে। কোনও সাইটের সুরক্ষা স্তরের উপর নির্ভর করে, কিছু সামগ্রী অবরুদ্ধ করা যাবে যতক্ষণ না আপনি এটির অনুমতি দেওয়ার জন্য চয়ন করেন, ActiveX নিয়ন্ত্রণগুলি স্বয়ংক্রিয়ভাবে চালানো নাও হতে পারে, অথবা আপনি নির্দিষ্ট সাইটগুলিতে সতর্কতা প্রম্পট দেখতে পারেন। আপনি কত সুরক্ষা করেন বা না চান তা নির্ধারণ করতে প্রতিটি জোনের জন্য সেটিংস কাস্টমাইজ করতে পারেন।

অ্যাড অর রিমুভ সাইট সিকিউরিটি জোন


  1. ওপেন ইন্টারনেট এক্সপ্লোরার, টুলস বাটন নির্বাচন করুন, এবং তারপর ইন্টারনেট অপশন নির্বাচন করুন।
  2. সিকিউরিটি ট্যাবটি নির্বাচন করুন, সুরক্ষা অঞ্চল আইকনগুলির একটি (স্থানীয় ইন্ট্রানেট, বিশ্বস্ত সাইটগুলি বা সীমাবদ্ধ সাইট) নির্বাচন করুন এবং তারপরে সাইটগুলি নির্বাচন করুন। আপনি যে অঞ্চলটি বেছে নিলেন সেগুলিতে সাইট যুক্ত করতে পারেন, অথবা আপনি এই অঞ্চলে যেসব সাইটগুলি চান না সেগুলি মুছতে পারেন।
  3. পূর্ববর্তী ধাপে যদি আপনি স্থানীয় ইন্ট্রানেটটি পছন্দ করেন, তবে উন্নত নির্বাচন করুন, এবং তারপরে নিম্নলিখিতগুলির মধ্যে একটি করুন

একটি সাইট যোগ করুন। এই ওয়েবসাইটটি জোনের বাক্সে যুক্ত করুন এবং তারপরে যোগ করুন নির্বাচন করুন।

একটি সাইট সরান। ওয়েবসাইটগুলির অধীনে, আপনি যে URL টি সরাতে চান তা নির্বাচন করুন এবং তারপরে সরান নির্বাচন করুন।

উন্নত সুরক্ষিত মোড চালু বা বন্ধ করুন



  1. ওপেন ইন্টারনেট এক্সপ্লোরার, টুলস বাটন নির্বাচন করুন, এবং তারপর ইন্টারনেট বিকল্প নির্বাচন করুন।
  2. অ্যাডভান্স ট্যাবে, সিকিউরিটি অধীনে, Enhanced Protected Mode সক্ষম বক্সটি নির্বাচন করুন (বা সাফ করুন) এবং তারপরে ঠিক আছে নির্বাচন করুন। এই সেটিংটি কার্যকর হওয়ার আগে আপনাকে আপনার পিসি পুনরায় চালু করতে হবে।

Post a Comment

0 Comments