ভাইরাস থেকে আপনার কম্পিউটার রক্ষা করুন

Protect your computer from viruses,antimalware,windows,viruses
Protect your computer from viruses


এই বিষয়টি আপনার কম্পিউটারকে ভাইরাস থেকে রক্ষা করার উপায়গুলি বলা হবে যা আপনার কম্পিউটারকে সুরক্ষিত করতে পারে। আপনার পিসিকে সুরক্ষিত করার জন্য সহায়তার জন্য নির্দেশিকা, ভাইরাসগুলি খুঁজে বের করা এবং অপসারণ, এবং নিরাপত্তা সমস্যাগুলির বিষয়ে নিজেকে অবগত রাখতে টিপস সরবরাহ করে।

ভাইরাস আপনার পিসি থেকে পেতে প্রতিরোধ করুন

আপনার পিসিকে ভাইরাস এবং অন্যান্য হুমকি থেকে রক্ষা করতে আপনাকে অনেকগুলি প্রতিরোধমূলক পদক্ষেপ নেওয়া যেতে পারে।

  • একটি antimalware অ্যাপ্লিকেশন ব্যবহার করুন

একটি antimalware অ্যাপ্লিকেশন ইনস্টল করা এবং এটি আপটুডেট রাখা আপনার পিসিকে ভাইরাস এবং অন্যান্য ম্যালওয়্যার (দূষিত সফ্টওয়্যার) এর বিরুদ্ধে সুরক্ষা করতে সহায়তা করতে পারে। antimalware অ্যাপ্লিকেশনগুলি আপনার ইমেল, অপারেটিং সিস্টেম, বা ফাইলগুলি পেতে চেষ্টা করার জন্য ভাইরাস, স্পাইওয়্যার এবং অন্যান্য ম্যালওয়্যার স্ক্যান করে। নতুন হুমকি প্রতিদিন প্রদর্শিত হতে পারে, তাই আপডেটগুলির জন্য ঘন ঘন অ্যান্টিমেইয়ার নির্মাতার ওয়েবসাইটটি পরীক্ষা করুন। উইন্ডোজ ডিফেন্ডার উইন্ডোজ সহ বিনামূল্যে এন্টিমেইলওয়্যার সফ্টওয়্যার, এবং আপনি এটি স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ আপডেটের মাধ্যমে আপডেট করতে পারেন। আপনি উইন্ডোজ এর সাথে কাজ করে এমন অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশানগুলি সন্ধান করতে কনজিউমার নিরাপত্তা সফ্টওয়্যার সরবরাহকারীদের তালিকাতেও যেতে পারেন।

  • আপনার ইন্টারনেট ব্রাউজার দিয়ে একটি পপ-আপ ব্লকার ব্যবহার করুন

পপ-আপ উইন্ডোগুলি ছোট ব্রাউজার উইন্ডোজ যা আপনি দেখছেন এমন ওয়েবসাইটের উপরে উপস্থিত হয়। যদিও বেশিরভাগ বিজ্ঞাপনদাতাদের দ্বারা তৈরি করা হয় তবে তাদের মধ্যে দূষিত বা অনিরাপদ কোড থাকতে পারে। একটি পপ-আপ ব্লকার এই কিছু উইন্ডোজকে উপস্থিত হতে বাধা দিতে পারে। উইন্ডোজ ইন্টারনেট এক্সপ্লোরারে পপ-আপ ব্লকার ডিফল্টরূপে চালু হয়। আরো তথ্যের জন্য, ইন্টারনেট এক্সপ্লোরারে সুরক্ষা এবং গোপনীয়তা সেটিংস পরিবর্তন দেখুন।


  • আপনি যদি ইন্টারনেট এক্সপ্লোরারটি ব্যবহার করেন তবে নিশ্চিত করুন যে স্মার্টস্ক্রিন ফিল্টারটি চালু আছে

 ইন্টারনেট এক্সপ্লোরারের স্মার্টস্ক্রিন ফিল্টার আপনাকে একটি ওয়েবসাইট বা ডাউনলোড অবস্থান অনিরাপদ হিসাবে প্রতিবেদন করা হয়েছে কিনা তা আপনাকে সতর্ক করে ফিশিং এবং ম্যালওয়্যার আক্রমণ থেকে রক্ষা করতে সহায়তা করে। আরো তথ্যের জন্য স্মার্টস্ক্রিন ফিল্টার দেখুন: FAQ

  • উইন্ডোজ স্মার্টস্ক্রীন বিজ্ঞপ্তিগুলিতে মনোযোগ দিন

 ইন্টারনেট থেকে ডাউনলোড করা অপ্রচলিত অ্যাপ্লিকেশন চালানোর বিষয়ে সতর্ক থাকুন। অস্বীকৃত অ্যাপ্লিকেশনগুলি অনিরাপদ হওয়ার সম্ভাবনা বেশি। যখন আপনি ইন্টারনেট থেকে একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড এবং চালান তখন স্মার্টস্ক্রীন অ্যাপ্লিকেশনটির খ্যাতি সম্পর্কে তথ্য ব্যবহার করে যা আপনাকে সুপরিচিত না এবং দূষিত হতে পারে তা আপনাকে সতর্ক করে।


  • উইন্ডোজ আপডেট রাখুন

সময়ের সাথে সাথে, মাইক্রোসফ্ট বিশেষ নিরাপত্তা আপডেট প্রকাশ করে যা আপনার পিসিকে সুরক্ষিত করতে সহায়তা করে। এই আপডেটগুলি ভাইরাস এবং অন্যান্য ম্যালওয়ার আক্রমণগুলিকে সম্ভাব্য সুরক্ষা গর্ত বন্ধ করে সহায়তা করতে পারে।উইন্ডোজ আপডেটটি চালু করতে আপনি উইন্ডোজ আপডেটটি স্বয়ংক্রিয়ভাবে আপডেট করতে পারেন।

  • একটি ফায়ারওয়াল ব্যবহার করুন

উইন্ডোজ ফায়ারওয়াল বা অন্য কোনও ফায়ারওয়াল অ্যাপ্লিকেশন আপনাকে সন্দেহজনক কার্যকলাপ সম্পর্কে অবহিত করতে সহায়তা করবে যদি কোন ভাইরাস বা কীট আপনার পিসিতে সংযোগ করার চেষ্টা করে। এটি আপনার পিসিতে সম্ভাব্য ক্ষতিকারক অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড করার চেষ্টা থেকে ভাইরাস, কীট এবং হ্যাকারগুলিকেও ব্লক করতে পারে।

  • আপনার ইন্টারনেট ব্রাউজার এর গোপনীয়তা সেটিংস ব্যবহার করুন


কিছু ওয়েবসাইট লক্ষ্যবস্তু বিজ্ঞাপন, জালিয়াতি এবং পরিচয় চুরির জন্য আপনার ব্যক্তিগত তথ্য ব্যবহার করার চেষ্টা করতে পারে।
আপনি যদি ইন্টারনেট এক্সপ্লোরারটি ব্যবহার করেন, তবে আপনি যখনই নিজের গোপনীয়তা সেটিংস সামঞ্জস্য করতে বা ডিফল্ট সেটিংস পুনরুদ্ধার করতে পারেন। আরো তথ্যের জন্য, ইন্টারনেট এক্সপ্লোরারে সুরক্ষা এবং গোপনীয়তা সেটিংস পরিবর্তন দেখুন

  • ব্যবহারকারী অ্যাকাউন্ট কন্ট্রোল (ইউএসি) চালু আছে তা নিশ্চিত করুন
যখন আপনার পিসিকে পরিবর্তন করা হচ্ছে যা প্রশাসক-স্তরের অনুমতির প্রয়োজন হয়, তখন UAC আপনাকে অবহিত করে এবং পরিবর্তনটি অনুমোদন করার সুযোগ দেয়। ইউএসি অবাঞ্ছিত পরিবর্তন থেকে ভাইরাস রাখতে সাহায্য করতে পারেন। UAC খুলতে, পর্দার ডান প্রান্ত থেকে সোয়াইপ করুন এবং তারপরে অনুসন্ধান আলতো চাপুন। (যদি আপনি একটি মাউস ব্যবহার করেন, স্ক্রীনের উপরের ডান দিকের কোণে টিপুন, মাউস পয়েন্টারটি নিচে সরাও এবং তারপরে অনুসন্ধান ক্লিক করুন।) অনুসন্ধান বাক্সে ইউএকে প্রবেশ করান এবং তারপরে ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ সেটিংস পরিবর্তন বা ক্লিক করুন।


  • আপনার ইন্টারনেট ক্যাশে এবং আপনার ব্রাউজিং ইতিহাস সাফ করুন। 


বেশিরভাগ ব্রাউজার আপনি যে ওয়েবসাইটগুলিতে যান এবং আপনার নাম এবং ঠিকানা যা আপনার প্রদান করা তথ্য সম্পর্কে তথ্য সঞ্চয় করে। আপনার পিসিতে এই তথ্যগুলি সংরক্ষণ করার জন্য এটি সহায়ক হতে পারে, এমন সময় আপনি যখন কিছু বা সমস্ত মুছে ফেলতে চান-উদাহরণস্বরূপ, আপনি যখন কোনও পাবলিক পিসি ব্যবহার করছেন এবং ব্যক্তিগত তথ্যটি ছেড়ে যেতে চান না । আরও তথ্যের জন্য, আপনার ব্রাউজিং ইতিহাস মুছে দিন দেখুন

আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আপডেট করুন


অ্যান্টিভাইরাস সফটওয়্যারটি নতুন ভাইরাসগুলির বিরুদ্ধে কার্যকরী থাকার জন্য নিয়মিত আপডেট হওয়া উচিত। সর্বাধিক অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার স্বয়ংক্রিয়ভাবে আপডেট করার জন্য ডিজাইন করা হয়েছে, তবে আপনি নিজেও আপনার সফ্টওয়্যার আপডেট করতে পারেন।
উইন্ডোজ অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার সহ আসে না, তবে এটি আপনার বা আপনার কম্পিউটার নির্মাতার দ্বারা ইনস্টল করা অ্যান্টিভাইরাস সফটওয়্যারটি সনাক্ত এবং মনিটরিং করতে পারে। আপনার অ্যান্টিভাইরাস সফটওয়্যারের অবস্থা সাধারণত অ্যাকশন সেন্টারে প্রদর্শিত হয়।
  1.  স্টার্ট বাটন আইকনে ক্লিক করুন, কন্ট্রোল প্যানেলে ক্লিক করুন এবং তারপরে সিস্টেম এবং সিকিউরিটির অধীনে আপনার কম্পিউটারের অবস্থা পর্যালোচনা করুন।
  2. বিভাগটি প্রসারিত করার জন্য সিকিউরিটির পাশে তীর বোতামে ক্লিক করুন।
  3. উইন্ডোজ আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার সনাক্ত করতে পারে, এটি ভাইরাস সুরক্ষা অধীনে তালিকাভুক্ত করা হবে।
  4. এখন আপডেট ক্লিক করুন।

উইন্ডোজ ফায়ারওয়াল চালু বা বন্ধ করুন

  1. স্টার্ট বাটন আইকনের উপর ক্লিক করে ওপেন উইন্ডোজ ফায়ারওয়াল এবং তারপর কন্ট্রোল প্যানেলে ক্লিক করুন। অনুসন্ধান বাক্সে, ফায়ারওয়াল টাইপ করুন, এবং তারপরে উইন্ডোজ ফায়ারওয়াল ক্লিক করুন।
  2. বাম প্যানেলে, উইন্ডোজ ফায়ারওয়াল চালু বা বন্ধ করুন। অ্যাডমিনিস্ট্রেটর আইকন যদি আপনাকে প্রশাসক পাসওয়ার্ড বা নিশ্চিতকরণের জন্য অনুরোধ করা হয়, তবে পাসওয়ার্ডটি টাইপ করুন বা নিশ্চিতকরণ সরবরাহ করুন।
  3. প্রতিটি নেটওয়ার্ক অবস্থানের অধীনে আপনি উইন্ডোজ ফায়ারওয়াল চালু করুন যা আপনি সুরক্ষা করতে চান, এবং তারপরে ঠিক আছে ক্লিক করুন।
  4. যদি আপনি ফায়ারওয়ালকে সমস্ত প্রোগ্রামকে যোগাযোগ থেকে আটকাতে চান তবে ফায়ারওয়ালের মাধ্যমে আপনি যোগাযোগ করতে পারবেন এমন প্রোগ্রামগুলি সহ, অনুমোদিত প্রোগ্রামগুলির তালিকায় থাকা সবগুলি ইনকামিং সংযোগগুলি নির্বাচন করুন।

ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ চালু বা বন্ধ করুন

ইউজার একাউন্ট কন্ট্রোল (ইউএসি) আপনার কম্পিউটারে অননুমোদিত পরিবর্তনগুলি প্রতিরোধ করতে সহায়তা করতে পারে। প্রশাসক-স্তরের অনুমতির প্রয়োজন হলে আপনার কম্পিউটারে পরিবর্তনগুলি ঘটতে যাচ্ছে যখন UAC আপনাকে সূচিত করে। এই ধরনের পরিবর্তনগুলি আপনার কম্পিউটারের নিরাপত্তা প্রভাবিত করতে পারে বা কম্পিউটার ব্যবহারকারী অন্যান্য ব্যক্তিদের জন্য সেটিংস প্রভাবিত করতে পারে। আমরা আপনাকে আপনার কম্পিউটার নিরাপদ করতে সাহায্য করার জন্য ইউএসি ছেড়ে চলে যেতে সুপারিশ করি।

  1. স্টার্ট বাটন আইকনের উপর ক্লিক করে কন্ট্রোল প্যানেল ক্লিক করে ওপেন ইউজার একাউন্ট কন্ট্রোল সেটিংস খুলুন। অনুসন্ধান বাক্সে, uac টাইপ করুন, এবং তারপরে ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন।
  2. এখান থেকে যে কোন একটি করুন:
  • UAC বন্ধ করার জন্য, স্লাইডারকে কখনও বিজ্ঞাপিত না করা অবস্থানে সরান এবং তারপরে ঠিক আছে ক্লিক করুন। অ্যাডমিনিস্ট্রেটর আইকন যদি আপনাকে প্রশাসক পাসওয়ার্ড বা নিশ্চিতকরণের জন্য অনুরোধ করা হয়, তবে পাসওয়ার্ডটি টাইপ করুন বা নিশ্চিতকরণ সরবরাহ করুন। UAC বন্ধ হয়ে যাওয়ার জন্য আপনাকে আপনার কম্পিউটারটি পুনরায় চালু করতে হবে।
  • UAC চালু করার জন্য, যখন আপনি বিজ্ঞাপিত করতে চান তখন পছন্দ করে স্লাইডারটি সরান এবং তারপরে ঠিক আছে ক্লিক করুন। অ্যাডমিনিস্ট্রেটর আইকন যদি আপনাকে প্রশাসক পাসওয়ার্ড বা নিশ্চিতকরণের জন্য অনুরোধ করা হয়, তবে পাসওয়ার্ডটি টাইপ করুন বা নিশ্চিতকরণ সরবরাহ করুন।

আমি কিভাবে একটি ভাইরাস খুঁজবেন এবং অপসারণ করতে পারবেন?

  • আপনার কম্পিউটার খুব ধীরে চলছে? একটি ভাইরাস একটি সাধারণ উপসর্গ স্বাভাবিক কম্পিউটার কর্মক্ষমতা তুলনায় অনেক ধীর। তবে ডিফল্ট পারফরম্যান্সের জন্য অন্যান্য কারণ থাকতে পারে, ডিফ্র্যাগমেন্টিংয়ের একটি হার্ড ডিস্ক সহ, এমন একটি কম্পিউটার যা আরো মেমরি (RAM), বা স্পাইওয়্যার বা অ্যাডওয়্যারের অস্তিত্বের প্রয়োজন। স্পাইওয়্যার সম্পর্কে আরও তথ্যের জন্য, আপনার কম্পিউটার স্পাইওয়্যার দ্বারা সংক্রামিত হয় কিনা তা জানার জন্য দেখুন।
  • আপনি অপ্রত্যাশিত বার্তা পেয়েছেন, বা প্রোগ্রাম স্বয়ংক্রিয়ভাবে শুরু হয়? কিছু ভাইরাস উইন্ডোজ বা আপনার কিছু প্রোগ্রাম ক্ষতি হতে পারে। এই ক্ষতির ফলাফলগুলিতে অপ্রত্যাশিতভাবে বার্তাগুলি উপস্থিত হতে পারে, স্বয়ংক্রিয়ভাবে প্রোগ্রামগুলি শুরু বা বন্ধ হচ্ছে, বা উইন্ডোজ হঠাৎ বন্ধ হয়ে যাচ্ছে।
  • আপনার মডেম বা হার্ড ডিস্ক ওভারটাইম কাজ করছে? ইমেইল দ্বারা নিজের কপি পাঠানোর মাধ্যমে একটি ই মেইল ভাইরাস কাজ করে। এর একটি নির্দেশক হল যে আপনার ব্রডব্যান্ড বা বহিরাগত মোডেমের ক্রিয়াকলাপটি ক্রমাগত আলোকিত হয়; অন্যটি আপনার কম্পিউটারের হার্ড ডিস্কের ক্রমাগত কাজ করার শব্দ। এইগুলি কোনও কম্পিউটার ভাইরাসের লক্ষণ নয় তবে অন্য সমস্যাগুলির সাথে মিলিত হলে এটি একটি ভাইরাস সংক্রমণের ইঙ্গিত দেয়।
  • ভাইরাস পরীক্ষা করার জন্য, আপনার কম্পিউটারকে অ্যান্টিভাইরাস প্রোগ্রাম দিয়ে স্ক্যান করুন। নতুন ভাইরাস প্রতিদিন প্রদর্শিত হয়, তাই আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রাম আপডেট রাখা গুরুত্বপূর্ণ। আপনার কম্পিউটার থেকে দূষিত সফ্টওয়্যার (ম্যালওয়্যার) সরিয়ে ফেলার জন্য, Microsoft সুরক্ষা স্ক্যানার ওয়েবপৃষ্ঠায় যান
আপনার পিসি ভাইরাস আছে কি না তা যাচাই করার একটি দ্রুত উপায় উইন্ডোজ ডিফেন্ডার ব্যবহার করা। এই ম্যালওয়্যার সুরক্ষাটি উইন্ডোজের সাথে অন্তর্ভুক্ত করা হয়েছে এবং ভাইরাস, স্পাইওয়্যার এবং অন্যান্য দূষিত সফ্টওয়্যার সনাক্ত এবং সরাতে সহায়তা করে।


উইন্ডোজ ডিফেন্ডারের সাথে আপনার পিসি স্ক্যান করুন

  1. স্ক্রিনের ডান প্রান্ত থেকে সোয়াইপ করে উইন্ডোজ ডিফেন্ডারটি খুলুন এবং তারপরে অনুসন্ধানটি আলতো চাপুন (অথবা যদি আপনি মাউস ব্যবহার করেন, স্ক্রীনের উপরের ডান দিকের দিকে নির্দেশ করে, মাউস পয়েন্টারটি নিচে সরাতে এবং তারপরে অনুসন্ধান ক্লিক করুন) , অনুসন্ধান বাক্সে ডিফেন্ডারটি প্রবেশ করানো, এবং তারপরে উইন্ডোজ ডিফেন্ডারে আলতো চাপুন বা ক্লিক করুন।
  2. স্ক্যান অপশনগুলির অধীনে, আপনি যে স্ক্যানটি চালাতে চান তা নির্বাচন করুন
  • একটি দ্রুত স্ক্যান আপনার পিসিতে শুধুমাত্র এমন ক্ষেত্রগুলি পরীক্ষা করে যা দূষিত সফটওয়্যারটি সংক্রামিত হওয়ার সম্ভাবনা এবং বর্তমানে চলমান কোনও অ্যাপ্লিকেশানগুলি।
  • একটি সম্পূর্ণ স্ক্যান আপনার পিসি সব ফাইল চেক। আপনার পিসি উপর নির্ভর করে, এই স্ক্যান এক ঘন্টা বা আরো সময় নিতে পারে।
  • একটি কাস্টম স্ক্যান শুধুমাত্র আপনার পছন্দ করা ফাইল এবং অবস্থান চেক করে।

নিজে একটি ভাইরাস সরান

উইন্ডোজ ডিফেন্ডার সাধারণত ভাইরাস স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হবে। যাইহোক, কিছু ক্ষেত্রে আপনি নিজে একটি ভাইরাস অপসারণ করতে হতে পারে। এটি এমন একটি প্রযুক্তিগত প্রক্রিয়া হতে পারে যা আপনি যদি অন্য সমস্ত বিকল্পগুলি শেষ করে ফেলেন তবে আপনি উইন্ডোজ রেজিস্ট্রি সম্পর্কে সচেতন হবেন এবং আপনি জানবেন কিভাবে উইন্ডোজ সিস্টেম এবং প্রোগ্রাম ফাইলগুলি দেখতে এবং মুছতে হয়।

  1. প্রথম, নাম দ্বারা ভাইরাস সনাক্ত করতে আপনার Antimalware অ্যাপ্লিকেশন চালান। যদি আপনার কোনও Antimalware অ্যাপ্লিকেশন না থাকে বা আপনার অ্যাপ্লিকেশনটি ভাইরাসটি সনাক্ত না করে তবে এটি এখনও কীভাবে আচরণ করে সে সম্পর্কে সূচিত অনুসন্ধানের মাধ্যমে আপনি এটি সনাক্ত করতে সক্ষম হবেন।
  2. এটি যে বার্তাগুলি দেখায় তাতে শব্দগুলি লিখুন, অথবা, যদি আপনি ইমেলটিতে ভাইরাসটি পান তবে বার্তাটির সাথে সংযুক্ত ফাইলটির বিষয় লাইন বা নামটি লিখুন।
  3. তারপরে আপনি কী লিখেছেন তা সম্পর্কে কোনও অ্যান্টিভাইরাস প্রদানকারীর ওয়েবসাইট বা মাইক্রোসফ্ট ম্যালওয়্যার সুরক্ষা কেন্দ্রটি অনুসন্ধান করুন বা ভাইরাসটির নাম খুঁজে বের করার চেষ্টা করুন এবং এটি কিভাবে সরাবেন তার নির্দেশাবলী সন্ধান করুন।
ভাইরাস সরানো পরে, আপনি কিছু সফ্টওয়্যার পুনরায় ইনস্টল বা হারানো তথ্য পুনরুদ্ধার করতে হবে। আপনার পিসির নিয়মিত ব্যাকআপগুলি আপনার পিসি পুনরায় সংক্রামিত হলে ডেটা হ্রাস এড়াতে আপনাকে সাহায্য করতে পারে। আপনি অতীতে ব্যাকআপগুলি তৈরি না করলে, এটি এখনই শুরু করা একটি ভাল ধারণা। আরও তথ্যের জন্য, ফাইল ইতিহাস ব্যবহার করে ফাইল বা ফোল্ডার পুনরুদ্ধার দেখুন।

  • আমি কিভাবে অ্যান্টিভাইরাস বা এন্টিস্পাইওয়ার প্রোগ্রাম আনইনস্টল করবেন?


আপনি যদি একই সময়ে একাধিক অ্যান্টিভাইরাস বা অ্যান্টি-স্পাইওয়্যার প্রোগ্রাম ব্যবহার করেন, তবে আপনার পিসি কমে যাওয়া কর্মক্ষমতা, অস্থির হয়ে উঠতে পারে বা অপ্রত্যাশিতভাবে পুনরায় চালু করতে পারে। মাইক্রোসফ্ট সিকিউরিটি এ্যাসেনশিয়াল ইনস্টল করার আগে, অথবা যদি আপনি ইনস্টলেশনের সমস্যা সহ মাইক্রোসফ্ট সিকিউরিটি এ্যাসেনশিয়ালস সম্পর্কিত সমস্যাগুলি সমাধান করতে চান তবে প্রথমে আপনার পিসি থেকে ইন্টারনেট সুরক্ষা প্রোগ্রামগুলি সম্পূর্ণভাবে মুছে ফেলতে হবে।


এই নির্দেশাবলী অনুসরণ করার সময় আপনাকে আপনার পিসি পুনরায় চালু করতে হবে। এটিকে আবার খুঁজে পেতে আরও সহজ করতে, তাদের লিখুন, তাদের মুদ্রণ করুন বা এই পৃষ্ঠাটি বুকমার্ক করুন (এটি পছন্দসই হিসাবে চিহ্নিত করুন)।

  1. উইন্ডোজ 7 এ স্টার্ট ক্লিক করুন। অনুসন্ধান প্রোগ্রাম এবং ফাইল বাক্সে, appwiz.cpl টাইপ করুন, এবং তারপরে এন্টার টিপুন।
  2. ইনস্টল করা প্রোগ্রামগুলির তালিকায়, অন্য কোনও ইন্টারনেট সুরক্ষা প্রোগ্রাম আনইনস্টল করুন।
  3. আপনার পিসি পুনরায় আরম্ভ করুন।

বিঃদ্রঃ

  • কিছু ইন্টারনেট সুরক্ষা অ্যাপ্লিকেশন সম্পূর্ণরূপে আনইনস্টল না। পুরোপুরি সরানোর জন্য আপনাকে আপনার আগের নিরাপত্তা অ্যাপ্লিকেশনের জন্য ক্লিনআপ ইউটিলিটিটি ডাউনলোড এবং চালানোর প্রয়োজন হতে পারে।
  • আপনি যদি মাইক্রোসফ্ট সিকিউরিটি এ্যাসেনশিয়ালগুলির সাথে একসাথে অন্য এন্টিস্পাইওয়ার প্রোগ্রাম ব্যবহার করেন তবে আমরা আপনাকে অন্য প্রোগ্রামে রিয়েল-টাইম স্ক্যানিং বন্ধ করার সুপারিশ করছি। আরও তথ্যের জন্য, সেই এন্টিস্পাইওয়ার প্রোগ্রাম দ্বারা সরবরাহিত ডকুমেন্টেশন দেখুন।

গুরুত্বপূর্ণ

  1. যদি আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রাম নিষ্ক্রিয় করা থাকে, অথবা আপনার যদি ইনস্টল করা না থাকে তবে আপনাকে এই নির্দেশিকাগুলি অনুসরণ করতে হবে:
  2. আপনি বিশ্বাস করেন না এমন উত্স থেকে ফাইল ডাউনলোড বা খুলবেন না।
  3. আপনি বিশ্বাস না যে ওয়েবসাইট পরিদর্শন করবেন না।
  4. আপনি বিশ্বাস না যে পরিচিতি থেকে ইমেল সংযুক্তি খুলুন না।

Post a Comment

2 Comments